পাটকল শ্রমিকরা ৯ দফা দাবির পরেও কাজ করছে।ছবি : সংগৃহীত

পাটকল শ্রমিকদের ৯ দফা দাবি বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন সাম্রাজবাদ বিরোধী গণতান্ত্রিক ঐক্য (এআইডিইউ) ও নয়া গণতান্ত্রিক গণমোর্চার নেতারা।

তারা ধানসহ কৃষিপণ্যের ন্যায্য মূল্য, কৃষিতে ভর্তুকি দিয়ে উৎপাদন খরচ কমানো, পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি, মজুরি কমিশন বাস্তবায়ন এবং সকল সেক্টরের শ্রমিকদের বেতন-বোনাসেরও দাবি জানান।

২৪ মে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এআইডিইউ’র সমন্বয়ক ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. এম. জাহাঙ্গীর হুসাইনের সভাপতিত্বে, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সাধারণ সম্পাদক প্রকাশ দত্তের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্যারা এসব দাবি করেন।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সভাপতি খলিলুর রহমান, নয়া গণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, জাতীয় বিপ্লবী ফ্রন্টের সভাপতি শ্রমিক আবুল হোসেন।

সমাবেশে বক্তরা বলেন, ‘ সরকারের মুখে উন্নয়নের বুলি আর বাস্তব চিত্র হচ্ছে ধানের ন্যায্য দাম না পেয়ে ধান খেতে আগুন। বকেয়া মজুরি পরিশোধ ও ৯ দফা দাবিতে পাটকল শ্রমিকদের বিক্ষোভের চিত্রই বলে দিচ্ছে এই উন্নয়নের সাথে শ্রমিক-কৃষক-জনগণের সম্পর্ক নাই’।

তারা আরও বলেন, ‘ শুধু তা নয় ধানের দাম নিয়ে সরকার লোকসানের প্রকৃত কারণকে আড়াল করে বিভ্রান্তিকর বক্তব্য দিয়ে প্রভুর স্বার্থে পুঁজি বিনিয়োগের ক্ষেত্র প্রস্তুত করছে। এ অবস্থা থেকে দেশ ও জাতিকে মুক্তি দিতে হবে’।

আজকের পত্রিকা/আর.বি/