আক্কেলপুরে অতিথি পাখি।

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রায়কালী ইউনিয়নের পুন্ডুরিয়া গ্রাম এখন অতিথি পাখিদের নিরাপদ আভাসস্থল। এসব পাখির মধ্যে রয়েছে শামুকখোল, রাতচোরা, পানকৌড়ি, বাদুর ও হারগিলা। এসব পাখি দেখতে আসা মানুষরা যেমন খুশি তার চেয়ে বেশি গ্রামবাসী। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এ গ্রামটি গুরুত্বপূর্ণ পাখির অভয়ারণ্য হিসেবে পরিণত হবে বলে জানান গ্রামবাসী।

সরেজমিনে দেখা যায়, সেখানে ২০০টি উঁচু গাছে এবং বাঁশঝাড়ে প্রায় ২০/২৫ হাজারো অতিথি পাখি বাসা বেঁধেছে। সেখানেই তারা বাঁচ্চা দিচ্ছে। পাখির কিচিরমিচির শব্দে মুখরিত সারা গ্রাম। পাখির সেই কোলাহল দেখতে ভোর থেকে সন্ধ্যার আগ পর্যন্ত ওই গ্রামে ভিড় করে থাকেন হাজার হাজার বিনোদন পিপাসু মানুষ। বিভিন্ন এলাকা থেকে দেখতে আসা অনেক দর্শনার্থীর সঙ্গে কথা হলে তারা জানান, এমন প্রাকৃতিক পরিবেশ পাওয়া খুব কঠিন। এমন পরিবেশের কথা শুনতে পেরে আমরা আমাদের পরিবারের সদস্যদের নিয়ে প্রায়দিনই এখানে আসি।

ইউপি চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন জানান, এখানে কোনো পাখিকে যেন কেউ বিরক্ত না করে সেদিকে আমি সব খেয়াল রাখি এবং গ্রামের সবাইকে সজাগ থাকতে বলি। পাখি দেখতে বিভিন্ন এলাকা থেকে প্রত্যেক বছর এ সময় এখানে হাজার হাজার জনতা ভিড় জমান। এ সময় মানুষ অনেকটাই বিনোদন উপভোগ করেন। এখানে কেউ পাখি শিকার করতে পারে না পারে সেই বিষয়ে খেয়াল রাখি।

মওদুদ আহম্মেদ/আক্কেলপুর