খালি পাউরুটির পুষ্টি গুন সম্পর্কে অনেকের জানা থাকলেও টোস্টের সম্পর্কে অনেকেরই ধারণা নেই। ছবি: সংগৃহীত

সকালের নাস্তায় কিংবা বিকালে চায়ের সঙ্গে আমরা অনেকেই পাউরুটি টোস্ট করে থাকি। অধিকাংশ বাচ্চাদেরই পছন্দের খাবার এটি। খালি পাউরুটির পুষ্টি গুন সম্পর্কে অনেকের জানা থাকলেও টোস্টের সম্পর্কে অনেকেরই ধারণা নেই। টোস্টিং সত্যিই পাউরুটির পুষ্টিকে প্রভাবিত করে না তবে এটি কিছু রাসায়নিক পরিবর্তনকে প্রভাবিত করে। আরও জানতে পড়ুন-

ডায়বেটিসের জন্য

টোস্ট করলে পাউরুটির ফ্যাট উল্লেখযোগ্যভাবে হ্রাস করে ফেলে। ছবি: সংগৃহীত

যাদের ডায়বেটিস আছে তাদের উচিত খালি পাউরুটি না খেয়ে টোস্ট করে খাওয়া। ২০১৮ সালের মে মাসে ক্লিনিকাল নিউট্রিশনের ইউরোপীয় জার্নাল প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে টোস্টেড পাউরুটিতে গ্লাইসেমিক সূচক পরিমানে কম। গ্লাইসেমিক সূচক রক্তে চিনির পরিমাণকে প্রভাবিত করে। এছাড়াও টোস্ট করলে পাউরুটির ফ্যাট উল্লেখযোগ্যভাবে হ্রাস করে ফেলে।

ডায়রিয়া

ডায়রিয়ায় আক্রান্ত রোগীর জন্য টোস্ট খুবই উপকারী। ছবি: সংগৃহীত

ডায়রিয়ায় আক্রান্ত রোগীর জন্য টোস্ট খুবই উপকারী। কারণ পাউরুটিতে আছে আঁশ আর এর পুষ্টিগুণ টোস্ট করলে কোনোভাবেই পরিবর্তন হয় না। যা ডায়রিয়া রোগীদের জন্য খুবই কার্যকরী।

শক্তি জোগান দেয়

সকালের নাস্তায় টোস্ট পাউরুটি খেয়ে দিন শুরু করার দুর্দান্ত উপায় হতে পারে। ছবি: সংগৃহীত

টোস্টেড পাউরুটিতে প্রচুর পরিমানে স্টার্চ আছে। যা শক্তি বৃদ্ধি করার একটি দুর্দান্ত উপায়। সকালের নাস্তায় টোস্ট পাউরুটি খেয়ে দিন শুরু করার দুর্দান্ত উপায় হতে পারে।

বমি ভাব থেকে পরিত্রাণ

বমি বমি ভাব থেকে মুক্তি পেতে চাইলে টোস্ট একটি কার্যকরী উপায়। ছবি: সংগৃহীত

বমি বমি ভাব থেকে মুক্তি পেতে চাইলে টোস্ট একটি কার্যকরী উপায়। সকালে বা বিকালের নাস্তার সঙ্গে দুধ ও টোস্ট আপনার এই অবস্থা থেকে রেহাই দিবে।

আজকের পত্রিকা/রিয়া/এআরকে