পহেলা বৈশাখে যানবাহন চলাচলে নির্দেশনা। ছবি : সংগৃহীত

পহেলা বৈশাখকে কেন্দ্র করে ঢাকা মহানগর ট্রাফিক বিভাগ যানবাহন চলাচলে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। এসব নির্দেশনার মধ্যে বেশ কিছু জায়গায় সড়ক বন্ধ, ডাইভারশন, বিকল্প রুট এবং পার্কিং-এর ব্যবস্থা।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পহেলা বৈশাখ শনিবার রাজধানীর রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইনস্টিটিউট, ঢাকা বিশ্বিবিদ্যালয়, বাংলা একাডেমি, দোয়েল চত্বর, শিশু একাডেমি, হাই কোর্ট ও সংলগ্ন এলাকায় প্রচুর জনসমাগম হবে। তাই এসব এলাকায় সুষ্ঠু যানবাহন চলাচলে ট্রাফিক বিভাগ এ ব্যবস্থা নিয়েছে।

মিরপুর রোড দিয়ে যেসব গাড়ি গুলিস্তানে যাবে সেগুলোকে সায়েন্স ল্যাবরেটরি-আজিমপুর ও চানখারপুল দিয়ে গুলিস্তানে যেতে বলা হয়েছে। এ ছাড়া রাসেল স্কয়ার থেকে যানবাহনগুলো কারওয়ান বাজার মোড়-মগবাজার-কাকরাইল হয়ে গুলিস্তান যাবে।

অন্যদিকে মহাখালী থেকে সাত রাস্তা হয়ে মগবাজার-কাকরাইল হয়ে গুলিস্তান যেতে বলা হয়েছে।

ফার্মগেট থেকে সোনারগাঁও-বাংলামোটর-মৌচাক দিয়ে খিলগাঁও এবং ফার্মগেট থেকে মতিঝিলের গাড়িগুলো যাবে সোনারগাঁও-বাংলামোটর-মৌচাক-কাকরাইল চার্চ ও পল্টন হয়ে।

রাস্তা বন্ধ থাকবে বাংলামোটর থেকে রূপসী বাংলা, শাহবাগ থেকে টিএসসি হয়ে দোয়েল চত্বর পর্যন্ত। আবার রূপসী বাংলা থেকে কাকরাইল, মৎস্য ভবন থেকে কদম ফোয়ারার রাস্তাও বন্ধ থাকবে।

এছাড়া মৎস্য ভবন হতে শাহবাগ-কাঁটাবন এবং পলাশী হতে শহীদ মিনার, দোয়েল চত্বর হতে হাইকোর্ট ক্রসিং এবং বকশীবাজার থেকে শহীদ মিনার হয়ে টিএসসির রাস্তা বন্ধ থাকবে।

গাড়ি পার্কিং করা যাবে হলি ফ্যামিলি হাসপাতাল রোড, পুরাতন এ্যালিফ্যান্ট রোড, আব্দুল গণি রোড ও ফুলবাড়িয়ায়। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর গাড়ি থাকবে মৎসভবন থেকে কার্পেট গলি ও শিল্পকলা একাডেমীর গলিতে।

ভিআইপি ও গণমাধ্যমের গাড়ি থাকবে সুগন্ধা থেকে অফিসার্স ক্লাব ও নীলক্ষেত হয়ে পলাশী পর্যন্ত।

আজকের পত্রিকা /কেএইচআর/আ.স্ব/