পয়েলা বৈশাখে বৃষ্টির সম্ভাবনা। ছবি : সংগৃহীত

বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষের দিন সকাল থেকে আবহাওয়া শুস্ক থাকলেও দুপুর থেকে নামতে পারে বৃষ্টি। বেলা যত বাড়বে সূর্যের উত্তাপ ততটাই বাড়বে আর সেই সাথে অনুভূত হবে ভ্যাপসা গরম। তবে দুপুরের পরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১৩ এপ্রিল শনিবার আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘নববর্ষের দিনে বেশিরভাগ জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দুপুরের পর অনেক জায়গায় বিশেষ করে দেশের পশ্চিম অংশে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে’। তিনি বলেন, ‘ রংপুর, রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং ঢাকাতেও বিকেল বা সন্ধ্যার দিকে ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে’।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘এদিন সকালের দিকে একটু মেঘলা আকাশ থাকতে পারে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটা কেটেও যাবে। তাই বিকেল পর্যন্ত ভ্যাপসা গরম থাকতে পারে। তিনি বলেন, ‘গত দু’দিন থেকে যেহেতু ঝড়-বৃষ্টি কম হওয়ার একটা ট্রেন্ড শুরু হয়ে গেছে, বলা যেতে পারে আগামী সপ্তাহ এভাবেই থাকতে পারে। বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। তবে আপাতত বড় ধরনের ঝড়-বৃষ্টির আশঙ্কা কম।

এদিকে বিবিসি’র আবহাওয়ার পূর্বাভাসে অবশ্য বলা হয়, রবিবার ঢাকা ও এর আশেপাশের জেলাগুলোতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে রাজধানী ঢাকাতে দুপুর থেকে সন্ধ্যার যেকোনো সময়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

আজকের পত্রিকা/আর.বি/আ.স্ব/