এরোস এর সদস্যরা।ছবি: সংগৃহীত

২০১৪ সালের পহেলা বৈশাখে যাত্রা শুরু করে অল্টারনেটিভ রক ঘরানার ব্যান্ড দল ‘এরোস’। দীর্ঘ চার বছর পর পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশ গত ১৩ এপ্রিল প্রকাশ পেয়েছে ব্যান্ডটির প্রথম গান ‘আবেগ’। দেশের অন্যতম অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ থেকে গানটি প্রকাশ পেয়েছে। ১৩ এপ্রিল রাজধানীর ক্যাফে মজলিশ এ একটি স্ক্রিনিং অনুষ্ঠানের মধ্য দিয়ে গানটি প্রকাশ হয়। সঙ্গীত শিল্পী এইচএম রানা সহ আরও অনেকেই সেখানে উপস্থিত ছিলেন।

জানা গেছে, আবেগ’ গানের কথা লিখেছেন ও সুর করেছেন ভোকালিস্ট হৃদয়। গানটির রেকর্ডিং হয় স্টুডিও মার্চ ও নয়েজ মাইন-এ। মাস্টারিং করেন স্টুডিও মার্চের আরিফ। ব্যান্ডটির বর্তমান লাইনআপে রয়েছেন হৃদয় আনাহলী (ভোকাল), তারেক হাসান (গিটার),সামসুদ্দহা বাপ্পী (গিটার),সাদ্মান শউমিক বিশাল (বেজ গিটার), শইব রাজিব (ড্রামস)।

লঞ্চিং অনুষ্ঠানে ‘আবেগ’ গানের গল্প বলেন ‘এরোস’ ব্যান্ডের ভোকাল হৃদয় আনাহলী। তিনি বলেন, এটা আমাদের ব্যান্ডের প্রথম গান। যার কারণে খুব স্পেশাল আমাদের কাছে। কথা, সুর ও সঙ্গীতায়োজনে আমরা ভিন্নতা রাখার চেষ্টা করেছি। গানটা মেলোডি, তবে সেটা রক ধাঁচে গাওয়া। শ্রোতাদের ভালো লাগার মতো উপাদান গানটিতে আছে।

‘আবেগ’ গানের ভিডিও নির্দেশনায় ছিলেন মনজু আহমেদ। শুটিংয়ের অভিজ্ঞতা বিনিময় করে হৃদয় আনাহলী বলেন, আমাদের এই গানে কোনো ব্যক্তি ভালোবাসা নেই। গানটি হচ্ছে প্রকৃতি নিয়ে। তাই এর ভিডিওতে বর্ষার একটা আমেজ প্রয়োজন ছিলো। রাজধানীর তিনশ ফিট এলাকায় শুটিং করি। কিন্তু সেদিন একদম অনেক রোদ ছিলো। আবার সেখানে আশেপাশে কোনো দোকানও ছিলো না।পানির একটা বড় ধরণের সংকট অনুভব করি সবাই। যার কারণে আমরা প্রচুর তৃষ্ণার্ত হয়ে যাই। পরে অবশ্য গাড়ি পাঠিয়ে দূরের বাজার থেকে পানি আনা হয়। সব মিলে একটা অন্যরকম অভিজ্ঞতা হয়েছে এই গান তৈরিতে।

এই প্রথম গানের সঙ্গে জড়িয়ে আছেন কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুও। তিনিই প্রথম এই গান শুনেছিলেন এবং প্রশংসা করেছিলেন। হৃদয় বলেন, আর জেনারেশন নামের ‘একটা প্রোগ্রামে আমরা আইয়ুব বাচ্চু স্যার-এর সামনে পারফর্ম করার সুযোগ পাই। তখন আমাদের ‘আবেগ’ গানটি পরিবেশন করি। আমরা ব্যান্ডের সবাই ভীষণ নার্ভাস ছিলাম। তবে পারফর্মেন্স শেষে তিনি যখন আমাদের গানটির প্রশংসা করলেন, সেটি ছিলো আমাদের ব্যান্ডের সবচেয়ে বড় অর্জন।

উল্লেখ্য, ‘এরোস’ বর্তমান সময়ে নিজেদের প্রথম অ্যালবামের কাজ নিয়ে ব্যস্ত রয়েছে। ইতোমধ্যে ছয়টি গানের কম্পোজিশন করেছেন তারা। আগামী মাসেই গানগুলোর রেকর্ডিং করবেন। চলতি বছরের শেষ দিকে পুরো অ্যালবামটি প্রকাশ্যে আনবেন তারা।

আজকের পত্রিকা/এমআরএস