পঞ্চগড়ে ভোটার রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু

পঞ্চগড় জেলায় শুরু হয়েছে ভোটার রেজিষ্ট্রেশন কার্যক্রম। এবারই প্রথম দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ। ১৬ মে বৃহস্পতিবার সকালে পঞ্চগড় পৌরসভা মিলনায়তনে একজন ভোটারের রেজিষ্ট্রেশনের মধ্য দিয়ে (ছবি তোলা, আঙ্গুলের ছাপ, চোখের আইরিশ ও স্বাক্ষর নেয়া) ভোটার রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু হয়। প

ঞ্চগড় জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আশ্রাফুল আলম আনুষ্ঠানিকভাবে ভোটার রেজিষ্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আজিজার রহমান বসুনিয়া, পৌরসভার কাউন্সিলর মো. ফজলে করিম ও ওসমান গণিসহ নির্বাচন অফিসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা নির্বাচন অফিস জানিয়েছেন, ১৬ মে থেকে ২৬ জুন পর্যন্ত পঞ্চগড় সদর উপজেলায় এই ভোটার রেজিষ্ট্রেশনের কার্যক্রম চলবে। এক উপজেলা শেষে অন্য উপজেলায় ভোটার রেজিষ্ট্রেশনের কার্যক্রম শুরু হবে।

গত ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করেন। ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে যাদের জন্ম তাঁদের ভোটার রেজিষ্ট্রেশনের আওতায় নিয়ে আসা হয়েছে। স্মার্ট কার্ডের জন্য এবার প্রথম দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ নেয়া হচ্ছে।

যারা এরই মধ্যে মৃত্যুবরণ করেছেন তাঁদের ভোটার তালিকা থেকে কর্তন (বাতিল) করা হবে। রেজিষ্ট্রেশনকৃত এসব ভোটারের বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় তাদের নাম অন্তর্ভুক্ত হয়ে যাবে।

নির্ভুল ও সঠিক ভোটার তালিকা তৈরিতে নির্বাচন কমিশন সচেষ্ট রয়েছে। চলতি কার্যক্রমে প্রায় ৭২ হাজার সম্ভাব্য নতুন ভোটারের সংখ্যা নির্ধারণ করা হয়েছে বলে জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আশ্রাফুল আলম জানিয়েছেন।

নুর আলম পুলক/পঞ্চগড়