পঞ্চগড় জেলা প্রশাসন এই প্রতিযোগিতার আয়োজন করে।

পঞ্চগড়ে গণহত্যা দিবস উপলক্ষে ২৫ মার্চ সোমবার পঞ্চগড়-২ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জেলা পর্যায়ে বুক রিভিউ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পঞ্চগড় জেলা প্রশাসন এই প্রতিযোগিতার আয়োজন করে।

জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত মুক্তিযুদ্ধ কর্ণারে রক্ষিত বিভিন্ন বই-পুস্তক পড়ার পর লিখিত পরীক্ষার (বুক রিভিউ প্রতিযোগিতা) আয়োজন করা হয়।

পঞ্চগড়ের পাঁচ উপজেলায় দুটি গ্রুপে বুক রিভিউ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রত্যেক উপজেলায় বিজয়ী প্রথম ১০ জন জেলা পর্যায়ের এই প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া মাধ্যমিক পর্যায়ে পঞ্চগড় জেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৮০ জন শিক্ষার্থী অংশ নেয়। জেলা পর্যায়ে তিনটি গ্রুপে এ প্রতিযোগিতায় প্রাথমিক ও মাধ্যমিকের ১৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) মোহাম্মদ গোলাম আজম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান খান শাওনসহ অতিথিবৃন্দ বুক রিভিউ প্রতিযোগিতায় তিনটি গ্রুপে (প্রতি গ্রুপে ১০ জন করে) ৩০ জনের হাতে পুরস্কার ও মেডেল বিতরণ করেন।

এর আগে গণহত্যা দিবস উপলক্ষে পঞ্চগড় জেলা পরিষদ সংলগ্ন একাত্তরের বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনাসভা ও মুক্তিযুদ্ধভিত্তিক গীতি নাট্য মঞ্চস্থসহ সাংস্কৃতিক পরিবেশনা পরিবেশিত হয়।

নুর আলম পুলক /পঞ্চগড়/জেবি