ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের এই অভিযান নিয়মিত চলবে এ প্রত্যাশা ভোক্তাদের। ছবি : সংগৃহীত

রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরের নান্দোস রেস্টুরেন্টে ৬৫ টাকার বোতলজাত কোমল পানীয় কোক ৩৯৬ টাকায় বিক্রি ও পচা-বাসি মেয়াদউত্তীর্ণ খাবার বিক্রির অপরাধে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

১৭ ফেব্রুয়ারি রবিবার আন্তর্জাতিক চেইন রেস্টুরেন্ট নান্দোসে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ভেজালবিরোধী অভিযানে এ জরিমানা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার অভিযানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন। অভিযান পরিচালনা করেন অধিদফতরের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা।

এ বিষয়ে মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, আন্তর্জাতিক চেইন রেস্টুরেন্ট নান্দোসে ৬৫ টাকার এক বোতল কোমল পানীয় আলাদা চার গ্লাসে ভরে বিক্রি করছিল ৩৯৬ টাকায়। এ ছাড়াও এখানের ফ্রিজ থেকে পচা মাংস, নষ্ট সস, বাসি ও নষ্ট খাবার উদ্ধার করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ (২০০৯) আইনে দশ দিনের আলটিমেটাম দিয়ে নান্দোসকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযান চলে ধানমন্ডি ২৭ এর নন্দন সুপারশপেও চলে অভিযান। এ সময় সেখানে পাওয়া যায় নষ্ট আইসক্রিম, ভেজাল কসমেটিকস। মাছের ফ্রিজার নষ্ট থাকায় প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও ক্রেতা অভিযোগের প্রেক্ষিতে মোহাম্মদপুরের টোকিও স্কয়ারে ডিওস স্টাইলকে মেয়াদোত্তীর্ণ লিপস্টিক বিক্রির দায়ে ৫০ হাজার টাকা, চিলিস রেস্টুরেন্টকে ২৫ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

আজকের পত্রিকা/মির/এমএইচএস/জেবি