এম. এ. আর. শায়েল
সিনিয়র সাব এডিটর

নোবিপ্রবিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন : বাড়ি ফিরছে শিক্ষার্থীরা

অত্যন্ত সুষ্ঠু ও আনন্দঘন পরিবেশে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৯-২০ সেশনের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। ১ম দিন এ ও বি ইউনিট এবং দ্বিতীয় দিন সি,ডি,ই,এফ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় ইন্জিনিয়ারিং অনুষদভুক্ত “এ” ইউনিটের ভর্তি পরীক্ষা আরম্ভ হয়ে চলে দুপুর ১২ টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও নোয়াখালীর বিভিন্ন স্কুল কলেজ সহ মোট ২৫ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় “এ” ইউনিটের ভর্তি পরীক্ষা। “এ” ইউনিটে ৮ টি বিভাগের ২৮৮ টি আসনের বিপরীতে আবেদন পড়ে ২০,৩০৮ টি। সে অনুযায়ী “এ” ইউনিটে আসন প্রতি লড়ছে ৭০ জন শিক্ষার্থী।

এরপর বিকাল ৩ টায় বিজ্ঞান অনুষদভুক্ত “বি ” ইউনিটের পরীক্ষা শুরু হয় এবং শেষ হয় সাড়ে ৪ টায়। “বি” ইউনিটে ৪ টি বিভাগের ১৬২ আসনের বিপরীতে আবেদন পড়ে ১৭,৫৩৮। সে অনুযায়ী এখানে আসন প্রতি পরীক্ষা দিয়েছে ১০৮ জন শিক্ষার্থী।

দ্বিতীয় দিন “সি” ইউনিটে ২৪০ অাসনে ৬ টি বিষয়ে ৮২৪৮ জন, অাসন প্রতি ৩৪ জন।”ডি” ইউনিটে বিভাগ পরিবর্তন ৩৫৮ অাসনে ১৪ টি বিষয়ের বিপরীতে ১৪২৪৭ জন প্রতি অাসনে ৩৯ জন।”ই” ইউনিটে ১০ টি বিষয়ে ১৫৩ অাসনের বিপরীতে ৪৭০০ জন, অাসন প্রতি ৩০ জন।”এফ” ইউনিটে ১০০ অাসনের বিপরীতে ৩৭১৯ জন, অাসন প্রতি ৩৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

এবারের নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থী ও অভিভাবকদেরকে স্বতঃস্ফূর্ত আতিথেয়তা দিয়েছে নোয়াখালীর সর্বস্তরের মানুষ। ভর্তি পরীক্ষায় আগত প্রায় ৭০ হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের বিনামূল্য থাকা খাওয়া পরিবহন ও চিকিৎসাসহ সকল সুবিধা দিয়েছে নোয়াখালীবাসী। ভর্তি পরীক্ষা শুরুর আগেই নোয়াখালী জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্থানীয় সংসদ সদস্য, পৌর মেয়র, উপজেলা চেয়ারম্যানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সাথে দফায় দফায় সমন্বয় সভা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকলের আন্তরিক প্রচেষ্টায় এ অসাধ্য সাধন হয়েছে।

এদিকে, বিনামূল্যে থাকা খাওয়া, পরিবহন চিকিৎসাসহ নানা আতিথেয়তা পেয়ে বিস্ময় প্রকাশ করেছে নোবিপ্রবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। তারা বলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য বিভিন্ন অঞ্চলে গেলেও নোয়াখালীর মত এমন আতিথেয়তা তারা কোথাও পান নাই।

পরীক্ষা চলাকালীন সময়ে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন নোবিপ্রবি উপাচার্য ড. মো দিদার উল আলম। পরীক্ষায় হল পরিদর্শন শেষে সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন,সুন্দর ও সুশৃঙ্খলভাবে ৬৯ টি কেন্দ্রে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এবারের পরীক্ষায় শিক্ষার্থীদের থাকা-খাওয়া, যাতায়াতসহ কোন ধরনের সমস্যায় পড়তে হয়নি। নোয়াখালীর মানুষ এতে তাদের ঐতিহ্য আতিথেয়তার যথেষ্ট পরিচয় দিয়েছে। স্থানীয় প্রশাসন, সংসদ সদস্য, মেয়র, সদর উপজেলা চেয়ারম্যান, সংবাদকর্মী, বিভিন্ন সেচ্ছাসেবী এবং সামাজিক সংগঠন গুলোকে নিরাপত্তা ও ভর্তি পরীক্ষার্থীদের সার্বিক সহযোগিতা করার জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড.নেওয়াজ মোহাম্মদি বাহাদুর বলেন, অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। সাংসদ, মেয়র, উপজেলা চেয়ারম্যান, বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন, গণমাধ্যমকর্মীদের অনেক ধন্যবাদ জানাই ভর্তি পরীক্ষায় আমাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করার জন্য।

ফলাফলের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো.মমিনুল হক বলেন,৬ নভেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষনা করা হবে।

উল্লেখ্য, ২০১৯-২০ সেশনের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারী শিক্ষার্থীর শতকরা ৮০ ভাগ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nstu.edu.bd) পাওয়া যাবে।

এস আহমেদ ফাহিম/নোবিপ্রবি