নোবিপ্রবিতে প্রথমদিনের ভর্তি পরীক্ষা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের দুই দিনব্যাপী ভর্তি পরীক্ষার প্রথমদিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শুক্রবার (১ নভেম্বর) সকাল ১০টা ৩০ মিনিটে ‘এ’ ইউনিট এবং দুপুর ৩ টায় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কেন্দ্রসহ মোট ৩০টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার ৬ টি ইউনিটের ১ হাজার ২৮৫ আসনের (কোটা ছাড়া) বিপরীতে আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ৭৬০টি। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়বে ৫৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

পরিদর্শন কালে উপাচার্য বলেন, ‘ভর্তি পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। যে কোনো ধরনের জালিয়াতি রোধে প্রশাসন সদা তৎপর। নোয়াখালী বাসী যেরকম আতিথেয়তা দেখিয়েছে তাতে আমরা মুগ্ধ।’

পরীক্ষা চলাকালীন যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক আছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত আছে পুলিশ, ভ্রাম্যমাণ আদালত, গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদল।

এদিকে প্রথম দিনের প্রথম পরীক্ষা অর্থাৎ ‘এ’ ইউনিটের পরীক্ষা শেষে ভিন্ন রকম এক চিত্র দেখা গেলো নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। পরীক্ষা শেষে ফাইল ও প্রয়োজনীয় কাগজপত্রের পাশাপাশি খাবারের প্যাকেট ও পানির বোতল হাতে কেন্দ্র থেকে বের হতে দেখা যায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের।

জানা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার্থে তাদের জন্য দুপুরের খাবারের ব্যবস্থা করেন নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য জনাব একরামুল করীম চৌধূরী এমপি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীর জন্য এ ব্যবস্থা করেন তিনি।

নোবিপ্রবিতে প্রথমদিনের ভর্তি পরীক্ষা

পরীক্ষা শেষে দুপুররের খাবার ও পানি পেয়ে যারপরনাই অবাক অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী। তারা বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়গুলোতে যেখানে খাবার পাওয়াটাই অনেকটা কষ্টসাধ্য এবং খাবার পেলেও চড়া দামে সেগুলো কিনতে হয়, সেখানে নোবিপ্রবি ক্যাম্পাসে বিনামূল্যে দুপুরের খাবার পাওয়াটা সত্যিই অবিশ্বাস্য। নোয়াখালীর আতিথেয়তা আমাদের মুগ্ধ করছে।

উল্লেখ্য, আগামীকাল দ্বিতীয় দিন ২ নভেম্বর শনিবার ‘সি’, ‘ডি’, ‘ই’ ও ‘এফ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন সকাল নয়টা থেকে সাড়ে দশটা পর্যন্ত হবে ‘সি’ ইউনিট এবং দুপুর সাড়ে বারোটা থেকে দেড়টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইদিন ‘ই’ এবং ‘এফ’ ইউনিটের পরীক্ষা যথাক্রমে বিকাল ৩টা ৩০ মিনিট থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ফলাফল প্রকাশিত হবে ৬ নভেম্বর। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এস আহমেদ ফাহিম/নোবিপ্রবি