নোবিপ্রবিতে জেল হত্যা দিবস পালিত

আজ ৩ নভেম্বর, শোকাবহ জেলহত্যা দিবস। পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর দ্বিতীয় কলঙ্কজনক অধ্যায় রচিত হয় এই দিনে। ১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নির্জন প্রকোষ্ঠে জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়।

এ দিবস উপলক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) এর শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করেন। শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নোবিপ্রবি পরিবারের পক্ষ থেকে উপাচার্য শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

সময় উপস্থিত ছিলেন- নোবিপ্রবি কোষাধ্যক্ষ ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, রেজিস্ট্রার অধ্যাপক মো. মমিনুল হক, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. গাজী মহসীন, প্রক্টর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। এছাড়াও অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- নোবিপ্রবি বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, হলের প্রাধ্যক্ষ, শিক্ষক সমিতির নেতা, মহান মুক্তিযুদ্ধের চেতনায় ও বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ শিক্ষকরাসহ অনেকে।

এরপর নোবিপ্রবি শহীদ মিনারে মুক্তিযুদ্ধের চেতনায় ও বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ শিক্ষকরা পুষ্পস্তবক অর্পণ করেন। শেষে শহীদ মিনার প্রাঙ্গণে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপাচার্য ড. মো. দিদার-উল-আলম।

এস আহমেদ ফাহিম/নোবিপ্রবি