নেটফ্লিক্সে ‘কমলা রকেট’। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্সে দেখা যাচ্ছে গেল বছর মুক্তি পাওয়া ইমপ্রেস টেলিফিল্মের আলোচিত ছবি ‘কমলা রকেট’। আন্তর্জাতিক পরিমণ্ডলে ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্রগুলো নিয়ে কাজ করছেন নির্মাতা আবু শাহেদ ইমন।

তিনি বলেন, এই মুহূর্তে সারা বিশ্বে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার সংখ্যা ১৩ কোটি ৭০ লাখ। এতো বিশাল সংখ্যক দর্শক শ্রেণির সামনে বাংলাদেশের খুব কম ছবিই এর আগে প্রতিনিধিত্ব করেছে। এবারই প্রথম ইমপ্রেস টেলিফিল্ম থেকে সরাসরি কোনো ছবি নেটফ্লিক্সের মতো প্লাটফর্মে দেখানো হচ্ছে, এটা আমাদের জন্য ভীষণ আনন্দের।

নেটফ্লিক্সে ‘কমলা রকেট’ এর যাত্রাকে বাংলাদেশের নতুন দিনের নতুন নির্মাতাদের জন্য আশাব্যঞ্জক বলেও মনে করেন আবু শাহেদ ইমন। নেটফ্লিক্সে বিভিন্ন কন্টেন্ট প্রতিনিয়ত বিশ্বের প্রায় ১৪ কোটি মানুষ দেখছে। এমন একটি জায়ান্ট প্লাটফর্মে সিনেমার মধ্য দিয়ে বিশ্বের কাছে বাংলাদেশের সংস্কৃতিও তুলে ধরার বড় সুযোগ থাকে মনে করেন ইমন।

এদিকে নেটফ্লিক্সে নিজের ছবি স্থান করে নেয়ায় উচ্ছ্বসিত নির্মাতা নূর ইমরান মিঠু। গেল বছর বাংলাদেশে মুক্তি পাওয়ার পর ইতিমধ্যে বেশকিছু চলচ্চিত্র উৎসবে প্রদর্শন ও পুরস্কার অর্জন করেছে ইমপ্রেস টেলিফিল্মের প্রশংসিত ‘কমলা রকেট’ চলচ্চিত্রটি। সম্প্রতি ভারতের গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ফিল্ম মার্কেটসহ ভারত ও নেপালের আরো বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ছবিটি। গত বছর শ্রীলঙ্কার জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বেস্ট ডেব্যু ডিরেক্টর’ এর পুরস্কারটিও অর্জন করেন ছবির নির্মাতা মিঠু।

কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বণে ‘কমলা রকেট’ এর চিত্রনাট্য করেছেন শাহাদুজ্জামান ও মিঠু। এ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন এক সময়ের তুমুল জনপ্রিয় অভিনেতা ও বর্তমানের তুখোড় নির্মাতা তৌকীর আহমেদ। ছবিতে দালাল চরিত্রে অভিনয় করেছেন আরেক জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন জয়রাজ, সামিয়া সাঈদ, সেওতি, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল প্রমুখ। এদিকে গত মাসে অনুষ্ঠিত ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিতত্র উৎসব-২০১৯’ এ বাংলাদেশের একমাত্র ছবি হিসেবে লড়েছে ‘কমলা রকেট’।

আজকের পত্রিকা/এসএ