নূসরাত হত্যার দ্রুত বিচার সম্পন্ন ও সর্বোচ্চ শাস্তির দাবি বাম গণতান্ত্রিক জোটের। ছবি : আজকের পত্রিকা

ফেনীর সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রী নুসরাতকে যৌন হয়রানীর পর গায়ে কেরোসিন ঢেলে আগুনে পুড়িয়ে হত্যকান্ডের সাথে জড়িত দায়ী মাদ্রাসা অধ্যক্ষ সিরাজ উদদৌলাসহ সকলের দ্রুত বিচার সম্পন্ন করা ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। ২৩ এপ্রিল মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাম গণতান্ত্রিক জোট বিক্ষোভ কর্মসূচির মাধ্যমে এ দাবি জানায়।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ‘সারা দেশে নারী-শিশু নির্যাতন ধর্ষণ অব্যাহতভাবে বেড়ে গেছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে মাদ্রাসাগুলোতেই বর্তমানে বেশি নির্যাতনের ঘটনা ঘটছে। মাদ্রাসা শিক্ষা যে নৈতিক শিক্ষা প্রতিষ্ঠান নয়, তা ফেনীর সোনাগাজীসহ বিভিন্ন মাদ্রাসা ও মক্তবের ঘটনা আবারও প্রমাণ করলো। যেখানে নূসরাত মারা যাওয়ার আগে লিখিত অভিযোগ করেও শেষ রক্ষা পেলো না। কারণ এগুলোর উপর সরকার প্রশাসনের কোন সড়হরঃড়ৎরহম নাই। ফলে এখানে কী হচ্ছে তা কেউ জানে না। অনেক মাদ্রাসায় জাতীয় সঙ্গীতও গাওয়া হয় না।’

সমাবেশে নেতৃবৃন্দ নুসরাত হত্যার বিচার দ্রুত সম্পন্ন করা ও দায়ী সকলের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়ে উল্লেখ করেন মাদ্রাসার প্রিন্সিপাল সিরাজ উদদৌলা নামের সেই মানুষরূপাী নরপুশুদের লালসা ও হিংস্রতার শিকার হয়েছে। তাই এখন সময়ের দাবি অবিলম্বে শিক্ষার বিভিন্ন ধারা বাতিল করে সংবিধান অনুযায়ী একমুখী সার্বজনীন বিজ্ঞান ভিত্তিক শিক্ষা চালু করা।

নুসরাত  নেতৃবৃন্দ সারাদেশে নারী শিশু নির্যাতন-ধর্ষণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার জন্য সকল গণমন্ত্রমনা প্রগতিশীল দল-ব্যক্তি-গোষ্ঠীসহ সর্বস্তরের গণতন্ত্র প্রিয় জনগণের প্রতি আহ্বান জানান নেতৃবৃন্দরা।

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কমরেড মোহাম্মদ শাহ আলম, সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, মনীরউদ্দিন পাপ্পু, হামিদুল হক ও লিয়াকত আলী। সমাবেশ শেষে প্রেসক্লাবের সামনে থেকে মিছিল শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পল্টন মোড়ে এসে শেষ হয়।

আজকের পত্রিকা/রাজনীতি/আ.স্ব/