ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। ছবি : সংগৃহীত

নগরবাসীর নিরাপদ নগর, নিরাপদ সড়ক ও নিরাপদ খাদ্য নিশ্চিত করার দাবি তুলেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। ২৫ মে শনিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম-বাংলাদেশ আয়োজিত ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’ শীর্ষক নগর সংলাপে তিনি এ দাবি জানান।

নিরাপদ নগর, নিরাপদ সড়ক ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা সময়ের দাবি; এটা নিশ্চিত করার চ্যালেঞ্জ গ্রহণ করে আতিকুল ইসলাম বলেন, ‘মশার গান এবং যানজট আমার খুবই অপছন্দের। এ কারণে হয়তো সৃষ্টিকর্তা আমাকে মেয়র করেছেন। রাজধানীর বিদ্যমান এসব সমস্যার সমাধানে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এর পাশাপাশি শহরের জলাবদ্ধতা নিরসন, ফুটপাত দখলমুক্ত, খাল দখলমুক্ত করা, টেকসই আবর্জনাব্যবস্থা নিশ্চিত করা, গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোসহ বহুমুখী কার্যক্রম গ্রহণ করে বাস্তবায়ন শুরু হয়েছে।’

ধীরে ধীরে নগরবাসী এর সুফল পাবেন বলে আশা প্রকাশ করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি চ্যালেঞ্জ বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

ডিএনসিসি মেয়র বলেন, ‘কর্তৃপক্ষের পাশাপাশি নগরবাসীকে দায়িত্বশীল হতে হবে। বর্জ ব্যবস্থাপনা নিয়ে কাজ করেছে সিটি করপোরেশন। ঢাকার পূর্বে নতুন ১৮টি ওয়ার্ড হচ্ছে। নতুন যেসব ওয়ার্ড হচ্ছে সেখানে সেন্ট্রাল ডাম্পিং সিস্টেম থাকবে।’

সংলাপে উপস্থিত ছিলেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশের সভাপতি অমিতোষ পাল, সাধারণ সম্পাদক মতিন আব্দুল্লাহ, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, পরিবহন বিশেষজ্ঞ ড. সালাউদ্দিন আহমেদ প্রমুখ।

আজকের পত্রিকা/আ.স্ব/জেবি