কাজী ফয়সাল
জ্যেষ্ঠ প্রতিবেদক

হাইকোর্ট ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের লোগো। ছবি: সংগৃহীত

বাজারের মাছ-মাংসসহ অন্যান্য খাদ্য পণ্য মানব স্বাস্থ্যের জন্য নিরাপদ কি না- পরীক্ষা-নিরীক্ষা করে এই বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে? সেটি জানাতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশে ৫ মে (৫২ দিন), ২০১৯ তারিখের মধ্যে প্রতিবেদন আকারে বিষয়টি আদালতে দাখিল করতে বলা হয়েছে।

১৪ মার্চ বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জে আর খান রবীন।

জনগণের জন্য মাছ ও মাংসসহ নিরাপদ খাদ্য সরবরাহে সরকারের ব্যর্থতা কেনো বেআইনি ঘোষণা করা হবে না- সেটিও জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নিরাপদ খাদ্য সরবরাহে সংশ্লিষ্টদের প্রতি কেন নির্দেশ দেওয়া হবে না- রুলে সেটিও জানতে চেয়েছেন আদালত।

এর আগে ২০১৮ সালের ২৭ মে বোতলজাত পানি নিয়ে হাইকোর্টে রিট আবেদন করেছিলেন আইনজীবী শাম্মী আক্তার। ওই রিট আবেদনে খাদ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মহাপরিচালক ও পুলিশের আইজিসহ ১২ জনকে বিবাদী করা হয়।

রিটের সঙ্গে ১৪ মার্চ বৃহস্পতিবার একটি সম্পূরক আবেদন হাইকোর্টে উত্থাপন করা হয়। পরে শুনানি শেষে রুলসহ এ আদেশ দেওয়া হয়।

আজকের পত্রিকা/কেএফ/সিফাত