মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

ইয়ন ফুডস এর সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

২০১৬ সালের শেষের দিকে সম্পূর্ণ হালাল ও নিরাপদ পণ্য উৎপাদন ও বাজারজাত শুরু করে ইয়ন ফুডস। শিগগিরই দেশের বিভিন্ন জেলার সুপারশপে ব্র্যান্ডটির প্রচলিত পণ্যের পাশাপাশি নতুন ১১টি পণ্যের বিপণন কার্যক্রম পরিচালনার পরিকল্পনা রয়েছে ইয়ন গ্রুপের। বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে গ্রুপটির পক্ষ থেকে এ কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ইয়ন গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোমিন উদ দৌলা। এতে আরো উপস্থিত ছিলেন গ্রুপের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) এবিএ মেসবাহ উদ দৌলা, গ্রুপ পরিচালক সাঈদা দৌলা, নির্বাহী পরিচালক এবিএ সাহীদ উদ দৌলা, পরিচালক তানিম উদ দৌলাসহ গ্রুপটির বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের অন্যতম কৃষিভিত্তিক প্রতিষ্ঠান ইয়ন গ্রুপের যাত্রা হয় ২০০০ সালে। প্রথমে অ্যানিমেল হেলথ প্রডাক্ট নিয়ে ব্যবসা শুরু করলেও পরবর্তীতে ফিড, অ্যাকোয়াকালচার ও স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে তারা। প্রান্তিক কৃষক বা খামারিদের পূর্ণাঙ্গ সেবা দেয়ার লক্ষ্যে ইয়ন গ্রুপ যুক্তরাষ্ট্রের লেহম্যান প্রজাতির প্যারেন্টসের মাধ্যমে ডিম উৎপাদন ও তা থেকে একদিন বয়সের বাচ্চা উৎপাদন ও বাজারজাত করছে। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি নিজস্ব ব্র্যান্ডের মাধ্যমে সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদন ও বাজারজাতের পরিকল্পনা গ্রহণ করে।

প্রথম দিকে ‘কান্ট্রি ন্যাচারাল’ ব্র্যান্ডের মাধ্যমে মুরগির ডিম ও প্রক্রিয়াজাত মুরগির মাংস উৎপাদন ও বাজারজাত করা হতো। পরবর্তীতে বিভিন্ন ধরনের প্রক্রিয়াজাত খাদ্য যেমন চিকেন ব্রেকফাস্ট সসেজ, পরোটা, চিকেন কোফতা, চিকেন ললিপপ, চিকেন ফিঙ্গার, চিকেন ব্রেডেড ক্রিস্পি স্ট্রিপস, চিকেন সসেজ, চিকেন গার্লিক মিটবল ইত্যাদি উৎপাদন ও বাজারজাত শুরু করা হয়।

এর ধারাবাহিকতায় ইয়ন ফুডস আরো ১১টি পণ্য উৎপাদন ও বাজারজাতের উদ্যোগ গ্রহণ করেছে। পণ্যগুলো হলো ডাল পুরি, আলু পুরি, চিকেন সমুচা, ডাবল বাইটস চিকেন সমুচা, ভেজিটেবল শিঙ্গাড়া, ডাবল বাইটস ভেজিটেবল শিঙ্গাড়া, চিকেন স্প্রিং রোল, ডাবল বাইটস চিকেন স্প্রিং রোল, ভেজিটেবল স্প্রিং রোল ও ডাবল বাইটস ভেজিটেবল স্প্রিং রোল। আগামী কয়েক দিনের মধ্যেই বিভিন্ন সুপারশপে এসব পণ্য পাওয়া যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

উল্লেখ্য, ইয়ন ফুডসের ‘কান্ট্রি ন্যাচারাল’ ব্র্যান্ডের পণ্য গুণগত মানসম্পন্ন, সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। তাদের দুটি কারখানা রয়েছে, যার প্রতিটিই আইএসও:২২০০০, এইচএসিসিপি ও হালাল সনদপ্রাপ্ত।