নির্বাচনী প্রচারণায় টলিউড অভিনেতা দীপক অধিকারী দেব। ছবি: সংগৃহীত

ভারত জুড়ে চলছে ১৭তম লোকসভা নির্বাচন। এবারের নির্বাচনেও তৃণমূল কংগ্রেস এর প্রার্থী হয়েছেন বর্তমান সাংসদ ও অভিনেতা দীপক অধিকারী দেব। দেবের নিজ গ্রাম মেদিনীপুরের মহিষদাঁ যা লোকসভার অন্তর্গত। ভারতীয় গণমাধ্যম সূত্রে শোনা যাচ্ছে, এবারের নির্বাচনে পছন্দের প্রার্থী হিসেবে দেবের চেয়ে এগিয়ে আছেন বামজোট সিপিআই প্রার্থী গুরুদাস দাশগুপ্ত।

ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে, পারিবারিকভাবে দেবের গোটা পরিবার বাম দলের সমর্থক। দেবের জেঠু প্রয়াত শক্তিপদ অধিকারী ছিলেন কট্টর বামপন্থী কর্মী। ২০১৮ সালে তাঁর মৃত্যু হয়। ৪৮ বছর ধরে বামপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তাই দেবের সমর্থনে কোনোদিন প্রচারে নামা তার জেঠুর পক্ষে সম্ভব হয়নি। গত লোকসভা নির্বাচনে তিনি বলেছিলেন, ‘দেবের জন্য আমার শুভেচ্ছা আছে, এর বাইরে কিছু করতে পারব না’। এর আগে ২০১৪ সালের লোকসভা ভোটে ঘাটাল কেন্দ্র থেকে জেতার ব্যাপারে নিশ্চিত ছিল দেব।

গত নির্বাচনে ২ লাখ ভোটের ব্যাবধানে জিতলেও নিজের গ্রাম থেকে জিততে পারেনি দেব। যেহেতু মেদেনিপুর বাসির পছন্দের দল বামপন্থি। তাই এবারও না জেতার দুঃশ্চিনাতয় দিন কাটাচ্ছে দেব। কারণ দেব গ্রামের মানুষের ভোট নিজের দিকে টানতে পারেননি। গ্রামের অনেকেই জানিয়েছেন যে, রাজু (দেবের ডাক নাম) আবার জিতুক, আবার সংসদে যাক, আরও ভাল সিনেমা করুক, ভাল অভিনয় করুক। কিন্তু ভোট দিলে আবার বাম প্রার্থীকেই দেব।’

ওই অঞ্চলের সিপিআইএম নেতা মানিক সেনগুপ্ত বলেন, ‘ঠিকঠাক ভোট হলে শুধু মহিষদাঁ কেনো, অনেক জায়গাতেই বাম ভালো ভোট পাবে।’

গ্রামবাসীদের মধ্যে বেশিরভাগই দেবের খুব ভক্ত। দেবের ছবি এলে আজও ছুটে যান। টিভিতে তার সিনেমা থাকলেই বসে পড়েন। কিন্তু ভোটের ব্যাপারে তাদের পছন্দ বামপন্থিদের। যেখানে তারকা প্রার্থী মানেই নিশ্চিত জয়ের ফরমূলা। সেখানে দেবের গ্রামে আজও বইছে বাম হাওয়া। আর তা ভালো করেই জানেন টালিউডের নায়ক তথা গতবারের জয়ী সংসদ সদস্য দীপক অধিকারী (দেব)।

আজকের পত্রিকা/এসএ/এমআরএস