আনিসুর রহমান দিপু
নিউ ইয়র্ক প্রতিনিধি

অনুষ্ঠানের একটি দৃশ্য। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৮ মার্চ নিউ জার্সির প্যাটারসনে ইভেন্ট ইউএসএ এন্টারটেইনমেন্টের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘টিয়ার দ্য ডার্কনেস টুগেদার’ শীর্ষক মনোরম এক অ্যাওয়ার্ড অনুষ্ঠান।

স্থানীয় হেলডন ফায়ারম্যান মিলনায়তনে সন্ধ্যা থেকে একে একে জড় হন নিউ ইয়র্ক ও নিউ জার্সির বিভিন্ন ভাষাভাষি জনগোষ্ঠির নারী ও পুরুষ। বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর নারী দিবসের উৎপত্তি ও পালনের উপর একটি স্লাইড শো উপস্থাপন করা হয় ।

দ্বিতীয় পর্বে প্যাটারসন সিটি কাউন্সিলের কাউন্সিল প্রেসিডেন্ট মারিটযা ডাভিলা মঞ্চে আসেন। তিনি এ সময় প্যাটারসন সিটির কাউন্সিলম্যান শাহীন খালিকসহ প্রসপেক্টপার্ক সিটির নির্বাচিত সদস্যদেরকে মঞ্চে ডেকে নেন |

অনুষ্ঠানে অ্যাওয়ার্ড নিচ্ছেন একজন বাঙালি নারী। ছবি : সংগৃহীত

এ পর্বে মারিটযা ডাভিলা উপস্থিত দর্শকদেরকে নিয়ে নারী নির্যাতন বন্ধ ও প্রতিরোধ এবং মানবাধিকার প্রতিষ্ঠার জন্য আঁধার ভাঙার শপথ গ্রহণ করেন। এ সময় উপস্থিত দর্শকসহ সবাই মোমবাতি প্রজ্বলন করেন যা অভূতপূর্ব দৃশ্যের অবতারনা করে|।

বেগুনি রঙের পোশাকে সবাই এ অনুষ্ঠানে সমবেত হন যা এক ভিন্ন আমেজ তৈরি করে । ২০১৭ সালে ছোট্ট পরিসরে এ অনুষ্ঠানটি করার পর এই বছর বড় পরিমণ্ডলে এ আয়োজন করা হয় এবং প্রবাসী বাংলাদেশি কমিউনিটিতে এ আয়োজনটিই প্রথম |

অনুষ্ঠানে হিস্পানিক, আরবীয়, আফ্রিকান, আমেরিকান এবং বাংলাদেশিসহ বিভিন্ন কমিউনিটির অভিবাসী নারী যারা শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, সংস্কৃতি, সমাজ সেবা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে প্রবাসে উল্লেখযোগ্য অবদান রেখেছেন এমন পঁয়ত্রিশ জন নারীকে ইভেন্ট ইউ এ এন্টারটেইনমেন্টের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক ও প্যাটারসন সিটি কাউন্সিলের পক্ষ থেকে সাইটেশন প্রদান করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান । বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পি বাদশা বুলবুল এবং সুফি গায়িকা সায়েরা রেজা, রানু নেওয়াজ, না‌হিদ এতে সঙ্গীত পরিবেশন করেন।

আরোও যারা সহযোগিতা করেন – লিপি, রাহমি, লুসি, রাইমা, রাইসা, সোমা, নাহিদ,মিতুল, সিয়াম , শাম্মী। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কীসা প্যালাফক্স |

এ অনুষ্ঠানে নিউ জার্সি স্টেট ডিস্ট্রিক্ট ৩৫ এর সিনেটর নেলি পো, অ্যাসেম্বলিম্যান বেনজি ই উইম্বারলি, প্যাটারসন সিটি মেয়র আঁন্দ্রে সায়াহ, কাউন্সিল প্রেসিডেন্ট মারিটযা ডাভিলা, কাউন্সিলম্যান শাহীন খালিক, আলা আব্দেল আজিজ, লিলিসা মিমস্, রুবি কটন, প্রসপেক্ট পার্ক সিটি মেয়র টি খাইরুল্লাহ, কাউন্সিল প্রেসিডেন্ট আনন্দ শাহ, ফ্রি হোল্ডার ক্যাসান্ড্রা লাজারা, বোর্ড অভ এডুকেশন কমিশনার জোয়েল ডি রামিরেয উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের একটি মুহূর্ত। ছবি : সংগৃহীত

এ ছাড়াও উপস্থিত ছিলেন হেলডন সিটি বোর্ড অভ কমিশনার দেওয়ান বজলু, কমিউনিটি অ্যাক্টিভিষ্ট তাজউদ্দিন, সাবেক কাউন্সিলম্যান আক্তারুজ্জামান, প্রথম আলো উত্তর আমেরিকার ব্যুরো চীফ ইব্রাহিম খোকন, সাপ্তাহিক আজকাল এর নির্বাহী সম্পাদক শাহাবুদ্দীন সাগর, টাইম টেলিভিশন নিউইয়র্কের সি ই ও আবু তাহের, মার্কেটিং ডিরেক্টর সৈয়দ খসরু, নিউ জার্সি হেল্প সেন্টার এর ডিরেক্টর জুয়েল মুনিম |

অনুষ্ঠানটি সুচারুভাবে সম্পন্ন করার জন্য এবং সার্বিকভাবে সাফল্যমণ্ডিত করে তোলার জন্য নেপথ্যে সহযোগিতা করেছেন হুসেইন পাঠান বাচ্চু, ফারুক সিদ্দিকী, দিদারুল ইসলাম , কর্ণেল আরিফ রেজা ।