না ফেরার দেশে সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ

যশোর সম্মিলিত সাংস্কৃতিক জোট ও উদীচী যশোর জেলা শাখার সভাপতি ডিএম শাহিদুজ্জামান শহীদ (৫৬) ইন্তেকাল করেছেন। বৃহস্পতিবার সকালে ঢাকার বনশ্রীতে আত্মীয়ের (ভাগ্নে) বাসায় মারা যান। ২০১৭ সালের মে মাসে তার জিহ্বায় ক্যান্সার ধরে পড়ে। এরপর তিনি বাংলাদেশ ও ভারতে ক্যান্সারের চিকিৎসা গ্রহণ করছিলেন।

ডিএম শাহিদুজ্জামান যশোর শহরের চুড়িপট্টি এলাকার দেওয়ান মোহম্মদ ইয়াসিন ও সবুরণ বিবি দম্পতির সন্তান। মৃত্যুকালে তিনি অসংখ্য গুণাগ্রাহী রেখে গেছেন।

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যশোর জেলা কমিটির সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব জানান, ডিএম শাহিদুজ্জামান শহীদের অকাল মৃত্যুতে উদীচী যশোরের পক্ষ থেকে চার দিনের শোক ঘোষণা করা হয়েছে। শুক্রবার বেলা ১১টায় তার মরদেহ উদীচী যশোর কার্যালয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে। এরপর বাদ জুম্মা যশোর কেন্দ্রীয় ঈদগাহে তার জানাজা অনুষ্ঠিত হবে।

তিনি আরো জানান, উদীচী যশোরের একনিষ্ঠ সংগঠক, কর্মী ও শিল্পী ডিএম শাহিদুজ্জামান শহীদ ১৯৮২ সালে কামালউদ্দিন নীলুর ‘মিছিল’ নাটকে অভিনয়ের মাধ্যমে একজন নাট্যকর্মী হিসেবে উদীচীর সঙ্গে সম্পৃক্ত হন।

এরপর তিনি সংগঠনের জেলা কমিটির সদস্য, নাট্য সম্পাদক, যুগ্ম সম্পাদক, সাধারণ সম্পাদক পদে সাত বার এবং সর্বশেষ সভাপতি হিসেবে পরপর তিন বার দায়িত্ব পালন করেন।

এইচ আর তুহিন/যশোর