বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদের অনুষ্ঠান। ছবি:সংগৃহীত

বৃহস্পতিবার বিকেলে ‘বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ’-এর উদ্যোগে জাতীয় গণগ্রন্থাগার, শাহবাগের ভিআইপি
সেমিনার হলে ‘নারী নির্যাতন প্রতিরোধে সংস্কৃতির ভূমিকা’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানটির উদ্বোধন করেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, কবি কাজী রোজী ও ব্যারিস্টার তুহিন আফরোজ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘দৈনিক প্রথম আলো’র উপসম্পাদক কবি সোহরাব হাসান। প্রবন্ধের ওপর আলোচনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গবেষক সাজেদুল আউয়াল।

কবিতাপাঠ করেন কবি অঞ্জনা সাহা, বদরুল হায়দার, গিয়াসউদ্দিন চাষা, সুজন হাজং ও ইসমাত শিল্পীসহ আরো অনেকে। আবৃত্তি করেন বাচিকশিল্পী রফিকুল ইসলাম ও নাসিমা খান বকুল। স্বাগত বক্তব্য রাখেন ‘বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ’-এর সাধারণ সম্পাদক কবি মাসুদ পথিক। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের নির্বাহী সভাপতি কবি আসলাম সানী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ’-এর স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা-আহ্বায়ক বিশিষ্ট কবি অসীম সাহা। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সহ-সভাপতি বাচিকশিল্পী ড. শাহাদাৎ হোসেন নিপু।

আজকের পত্রিকা/এসএমএস/এমএইচএস