মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

প্রথম আলোর বন্ধু সভার সাইকেল শোভাযাত্রা। ছবি: প্রথম আলো

স্থান রাজধানীর হাতিরঝিল এফডিসির মোড়। শুক্রবার সকাল থেকেই বন্ধুরা জড়ো হতে থাকেন এখানে। কারও বাহন সাইকেল, কারও স্কুটি। সকাল ৯টার মধ্যে একে একে প্রায় দেড় শ বন্ধু জড়ো হন। উদ্দেশ্য প্রথম আলো বন্ধুসভা ঢাকা মহানগর শাখার আয়োজনে ‘নারী ও শিশু নির্যাতন রুখব আমরাই’ শীর্ষক সাইকেল ও স্কুটি শোভাযাত্রা।

সকাল ৮টার দিকে সাইকেল নিয়ে শোভাযাত্রা স্থলে উপস্থিত হন কলেজ শিক্ষক জিনাত রেহানা। তিনি এসেছেন শ্যামলী থেকে। জিনাত রেহানা ফেসবুক ভিত্তিক নারীদের ভ্রমণদল ট্রাভেলেটস অব বাংলাদেশ নামক সংগঠনের সদস্য। নারীদের এ রকম আরও অনেক সংগঠনের সদস্যরা শোভাযাত্রায় সংহতি প্রকাশ করেন। উত্তরা থেকে এসেছেন সাইকেল ওয়ান সংগঠনের সদস্য শারমিন খান। তিনি বলেন, অনেক নারী ইচ্ছা থাকার পরও নানান প্রতিবন্ধকতার কারণে সাইক্লিং শুরু করতে পা​রেন না। তাদের উৎ​সা​হিত করতেই আমরা আজ এখানে এসেছি।

এই কর্মসূচির উদ্যোক্তা ও ঢাকা মহানগর বন্ধুসভার সভাপতি জান্নাতুল বাকের নন্দন বলেন, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে মানুষের বিবেককে জাগিয়ে তোলাই আমাদের কর্মসূচির মৌলিক উদ্দেশ্য।

শোভাযাত্রার মুখপাত্র ও ঢাকা মহানগর বন্ধুসভার সাধারণ সম্পাদক মৌসুমী মৌ বলেন, সম্প্রতি উদ্বেগজনকভাবে দেশে নারী ও শিশুর প্রতি সহিংসতা বাড়ছে। সহিংসতার বিরুদ্ধে মানুষের সচেতনতা তৈরি করতেই আমাদের এই আয়োজন।

নারী ও শিশুর প্রতি এমন অসংখ্য অমানবিক ঘটনা ও অপরাধ রোধে প্রথম আলো ঢাকা মহানগর বন্ধুসভা শান্তিপূর্ণভাবে নারী বন্ধুদের সঙ্গে নিয়ে সচেতনতামূলক এই ভিন্নধর্মী আয়োজন করে।

আয়োজনে বন্ধুসভার সদস্যসহ মোট ১৫০ জন স্কুটার ও সাইক্লিস্ট অংশ নেন। প্রথম আলো বন্ধুসভার ঢাকা মহানগরের বিভিন্ন শাখার সদস্য ছাড়াও ঢাকার নারী স্কুটি ও সাইক্লিস্টরা অংশ নেন। হাতিরঝিল থেকে শুরু হয়ে সাত রাস্তা মোড় হয়ে কারওয়ান বাজারে এসে এই শোভাযাত্রা শেষ হয়।

শোভাযাত্রায় অংশ নেন প্রথম আলো বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশন, সাধারণ সম্পাদক সৈয়দ রশীদুল হাসান, সাংগঠনিক সম্পাদক শাহিন মাহফুজ, নারীবিষয়ক সম্পাদক রেবেকা সুলতানা, অর্থ সম্পাদক আব্দুল ওহাব, ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকণ্যা সংগঠনের ডা. সাকিয়া হক ও ডা. মানসী সাহা, বাইকার ব্রাদার্সের মাবিয়া লুবনা, টারবো সাইক্লিং দলের কাজী মমতাজ পারভিন, প্রথম আলোর সাংবাদিক কামরুল হাসান প্রমুখ।