বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিলের প্রতিবাদে ভারতীয় পুলিশ সার্ভিসের মহারাষ্ট্র ক্যাডারের এক উচ্চপদস্থ কর্মকর্তা ১১ ডিসেম্বর বুধবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ১২ ডিসেম্বর বৃহস্পতিবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

পদত্যাগের ঘোষণা দেওয়া পুলিশ কর্মকর্তার নাম আবদুর রহমান। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদের (র‌্যাংক) এই কর্মকর্তার সবশেষ কর্মস্থল মুম্বাই, মহারাষ্ট্র রাজ্যের মানবাধিকার কমিশনে। গতকাল তিনি টুইটারে তার পদত্যাগের ঘোষণা দেন।

লোকসভার পর রাজ্যসভাতেও নাগরিকত্ব সংশোধন বিলটি পাস হয়েছে। গত সোমবার বিলটি পাস হয় লোকসভায়। বুধবার ১২৫-৯৯ ভোটে পাস হয় রাজ্যসভায়। ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে এই সংশোধনের ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে চলে আসা হিন্দু, শিখ, খ্রিষ্টান, জৈন, পারসি ও বৌদ্ধধর্মাবলম্বীরা ভারতের নাগরিকত্ব পাবেন।

রাজ্যসভায় পাস হওয়ার কিছু আগে আবদুর রহমান টুইটারে বিলটির নিন্দা জানান। তিনি বলেন, এই বিল ভারতীয় সংবিধানের মৌলিক বৈশিষ্ট্যের বিরোধী। বিলের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে তিনি মঙ্গলবার থেকে কাজে না যাওয়ার সিদ্ধান্ত নেন। আর এখন চাকরিই ছাড়ার ঘোষণা দিলেন। টুইটারে পদত্যাগপত্রের ছবিও দিয়েছেন আবদুর রহমান।

আজকের পত্রিকা/সিফাত