অতিরিক্ত অ্যালকোহল আসক্তি থাকলেও নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা দেখা দিতে পারে। ছবি : সংগৃহীত

নাক দিয়ে হঠাৎ রক্ত পড়লে সবাই ঘাবড়ে যান। সাধারণত শিশু ও বৃদ্ধদের নাক দিয়ে রক্ত পড়ার ঘটনা বেশি ঘটে থাকে। নানা কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে। আমাদের নাকের ভেতরের রক্তনালী খুব স্পর্শকাতর। অল্প আঘাত কিংবা জোরে লেগে গেলেও রক্ত পড়তে পারে।

নাক দিয়ে রক্ত পড়তে পারে নাকের সমস্যায় অথবা দেহের বিভিন্ন সমস্যাতেও। নাকে সাধারণত আঘাতজনিত সমস্যাই হয়। নাকে কোনো বস্তুর আঘাত লাগা, নাকের ভেতরে কিছু ঢূকে যাওয়া, নাকের নখের আঘাত লাগা ইত্যাদি। এছাড়া নাকের পলিস বা প্রদাহের কারণেও রক্তপাত হতে পারে।

হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে টেনশন না করে সোজা হয়ে বসুন এবং দুই আঙ্গুল দিয়ে নাকটা একটু চাপ দিয়ে টেনে ধরে রাখুন। এভাবে ৫ থেকে ১৫ মিনিট করুন, তবে এসময় নাকে নিঃশ্বাস নেওয়া যাবে না। নাকে একটু বরফ দিয়ে সেঁক দিলেও রক্তপাত বন্ধ হয়ে যাবে।

নাক দিয়ে রক্তপাত হলে মাথা পেছনে হেলাবেন না কিংবা মাথা উঁচু করে নাক দিয়ে নিঃশ্বাস টানবেন না। এতে রক্ত নাক থেকে গলায় এবং গলা থেকে পেটে যাওয়ার সম্ভাবনা থাকে। এই রক্ত শ্বাসনালীতে যাওয়ার ঝুঁকি রয়েছে। তাই নাকে রক্তপাত এলে এ বিষয়ে খেয়াল রাখা দরকার।

নাকে রক্তপাত হওয়ার পর কয়েকমিনিট পরও যদি না কমে, যদি এভাবে বাড়িতে রক্ত পড়া বন্ধের চেষ্টা করে ২০ মিনিট পার হবার পরও যদি সমস্যার সমাধান না হয়, তাহলে হাসপাতালে নিতে হবে। নাকে রক্তপাতের সাথে সাথে যদি মাথা ঝিমঝিম করে, কানে ভো ভো শব্দ, মাথা ব্যথা, চোখে দেখতে সমস্যা হলে যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে নিতে হবে।

আজকের পত্রিকা/কেএইচআর/