পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় হাসপাতাল ও স্কুলের চারটি উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বুধবার (২৪ এপ্রিল) জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়নে ২টি ও দোছড়ি ইউনিয়নে ২টি প্রকল্পের উদ্বোধন করেন। এছাড়াও মন্ত্রী সৌর বিদ্যুৎ, ভিজিডি চাল বিতরণ ও এডিপিভুক্ত প্রকল্পের উদ্বোধন করেন।

পৃথক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথির বক্তুতায় বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি ব্যান্ডিং এর মধ্যে একটি হচ্ছে চিকিৎসা ব্যবস্থা। বর্তমান সরকার আমলে এই চিকিৎসা ব্যবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো আধুনিকায়ন হচ্ছে।

তিনি আরও বলেন, শেখ হাসিনার হাতেই বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে উন্নীত হচ্ছে। ভালো মানুষ হতে হলে সুশিক্ষার কোনো বিকল্প নেই। এক সময় হাতে গোনা কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের থাকলেও আজ পার্বত্যাঞ্চলে গড়ে তোলা হয়েছে প্রায় পাঁচ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান। অবহেলিত দরিদ্র মানুষের জন্য ভিজিডি, ভিজিএফসহ বিভিন্ন সেবা বৃদ্ধি করা হয়েছে। পাহাড়ে শিক্ষা ও স্বাস্থ্যের ব্যাপক উন্নয়নে একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনাই অংশীদার। এর আগে পাহাড়ে ব্যাপক উন্নয়ন হয়নি।

এর আগে বুধবার (২৪ এপ্রিল) সকালে মন্ত্রী নাইক্ষ্যংছড়ি পৌঁছলে উপজেলা আওয়ামী লীগ ও প্রশাসনের পক্ষ থেকে মন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে বরণ করা হয়। পরে তিনি উপজেলার দোছড়ি ইউনিয়নে পার্বত্য উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে নির্মিত দৌছড়ি হাই স্কুলের ভবন উদ্বোধন, ৪১ লাখ টাকা ব্যয়ে পিআইও রাস্তা উদ্বোধন ও স্কুল মাঠে ২শ’ জনের মাঝে সৌর বিদুৎ প্যানেল বিতরণ করেন।

এরপর দুপুরে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের উদ্যোগে অসহায় মহিলাদেরকে ভিজিডি চাল বিতরণ ও এডিপিভূক্ত প্রকল্পের উদ্বোধন এবং বিকালে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের তত্ত্বাবধানে চার কোটি টাকা বরাদ্দে ৫০ শয্যাবিশিষ্ট নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স ও শিক্ষা অধিদফতরের ৯৭ লাখ টাকা বরাদ্দে বালিকা বিদ্যালয়ের ভবন উদ্বোধন করেন মন্ত্রী।

এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র্পাবত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডেরে যুগ্ম সচিব (সোলার প্রকল্পের পরিচালক) আশীষ কুমার বড়ুয়া, অতিরিক্ত পুলিশ সুপার মোবাশ্বের হোসেন, আঞ্চলিক পরিষদ সদস্য কাজল কান্তি দাশ, জেলা সিভিল সার্জন অংশপ্র চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক আবদুল আজিজ, নির্বাহী প্রকৌশলী ইয়াছির আরাফাত, জেলা পরিষদ সদস্য লক্ষী পদ দাশ, উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক মো. শফিউল্লাহ, উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি, জেলা পরিষদ সদস্য ক্যানেওয়ান চাক, নাইক্ষ্যংছড়ি থানা অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন, নাইক্ষংছড়ি সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, দোছড়ি ইউপি চেয়ারম্যান আলহাজ মুহাম্মদ হাবিব উল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরান মেম্বার প্রমুখ।

এম এইচ বাবুল খাঁন/বান্দরবান