ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) লোগো। গ্রাফিক্স : আজকের পত্রিকা

নতুন বৈদ্যুতিক সংযোগ নেয়ার জন্য ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) তে আবেদন করা যাবে অনলাইনে। নিচে প্রদত্ত ধাপ গুলো সঠিকভাবে অনুসরণ করে আবেদন করলে পাওয়া যাবে নতুন বৈদ্যুতিক সংযোগ।

অনলাইনের মাধ্যমে নতুন বৈদ্যুতিক সংযোগের জন্য আবেদনের ধাপগুলো নিচে তুলে ধরা হলো-

ধাপ: ১।(www.dpdc.org.bd)ওয়েব সাইটের ডান পার্শ্বের প্যানেলে নতুন সংযোগের জন্য আবেদন বোতামে চাপ দিতে হবে। অতঃপর আবেদন নতুন সংযোগ লিংকে চাপ দিলে প্রয়োজনীয় প্রাথমিক তথ্য গ্রহণের জন্য একটি পেইজ আসবে। এই পেইজে তথ্যগুলো সঠিক ভাবে দেওয়ার পর পেজের নিচে অবস্থিত Save বোতামে চাপ দিতে হবে। এর ফলে আবেদনকারীর উল্লেখিত মোবাইল নম্বরে আবেদনের ডাকটি ট্র্যাকিং নম্বর ও পিন নম্বর সম্বলিত একটি SMS যাবে এবং আবেদনকারীকে Confirmation করার জন্য অনুরোধ করা হবে উল্লেখ্য যে, ট্র্যাকিং নম্বর ও পিন নম্বরের মাধ্যমে আবেদনকারী ইচ্ছে করলে Confirmation এর পূর্বে পূরনকৃত বিভিন্ন তথ্য পরিবর্তন করতে পারবে। কিন্তু Confirmation এর পর কোন তথ্য পরিবর্তন করা যাবে না।

Confirmation করার পর আবেদনকারীর কম্পিউটার মনিটরে পূরণকৃত আবেদন পত্রটি আসবে এবং আবেদনকারীকে আবেদনপত্রটি প্রিন্ট ও স্বাক্ষর করে পরবর্তীতে জমা দিতে হবে সংশ্লিস্ট বিদ্যুৎ অফিসে। তাছাড়া এই ট্র্যাকিং নম্বর ও পিন নম্বরের মাধ্যমে আবেদনকারী পরবর্তীতে আবেদন এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

ধাপ: ২।  LT সংযোগের জন্য SMS এর মাধ্যমে আবেদনকারীকে নিম্নলিখিত প্রয়োজনীয় কাগজ পত্র সমূহ প্রেরণ করার জন্য অনুরোধ করা হবে।

  • প্রত্যাশিত আবেদনকারীর স্বাক্ষর সহ প্রিন্টআউট অ্যাপ্লিকেশন
  • দুই কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি
  • জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের ফটোকপি
  • জমির মালিকানা দলিল/লিজ ডিড/নামজারীর কাগজ, মূল মালিক না থাকলে উত্তরাধিকার সনদ
  • পূর্বের সংযোগ থাকলে পরিশোধিত বিলের কপি (একই নামে /স্থানে আরো সংযোগ নিতে নতুন করে আর কোন ডকুমেন্টস লাগবে না)
  • বহুতল ভবনের (১০ তলার অধিক) ক্ষেত্রে অগ্নি নির্বাপন সার্টিফিকেট
  • রাজউক/সিডিএ/কেডিএ/আরডিএ এবং অন্যান্য ক্ষেত্রে সিটি কর্পোরেশন/পৌরসভার অনুমোদিত বিল্ডিং প্ল্যান, হোল্ডিং নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে)

বিঃ দ্রঃ ২(দুই) কি.ও. এর অধিক লোড এর ক্ষেত্রে সোলার প্যানেল স্থাপনের সার্টিফিকেট লাগবে।

HT/MT সংযোগের জন্য আবেদনকারী ডিপিডিসি ওয়েব সাইট এর সিটিজেন চার্টার এ দেওয়া তথ্য অনুযায়ী প্রয়োজনীয় তথ্য প্রদান করবে। আবেদনকারীকে অসমাপ্ত আবেদনের জন্য জানানো হবে।

সকল ধরনের সংযোগের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেখতে নিচের লিঙ্কটিতে প্রবেশ করুনঃ

(https://dpdc.org.bd/media/siteassets/docs/new_connection_document.pdf)

ধাপ: ৩।  প্রয়োজনীয় কাগজপত্র গ্রহণের পর আবেদনকারীকে উল্লেখিত সংযোগের স্থান LT সংযোগের জন্য ০৩(তিন) দিন এবং HT/MT সংযোগের জন্য ০৫(পাঁচ) দিনের মধ্যে সার্ভে করা হবে এবং SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। যদি সার্ভে

রিপোর্ট এ কোন প্রকার গরমিল থাকে তবে আবেদনকারীকে দ্রুত জানানো হবে। আবেদনকারীকে যদি তাহার সংযোগ স্থলে কোন বিদ্যুৎ বিল বকেয়া থাকে তবে সেটা পরিশোধের জন্য অনুরোধ করা হবে।

ধাপ: ৪।  সার্ভে করার পর LT সংযোগের জন্য ০২ (দুই) দিন এবং HT/MT সংযোগের জন্য ১০(দশ) দিনের মধ্যে লোড অনুমোদন করা হবে।

ধাপ: ৫।  LT সংযোগের ক্ষেত্রে লোড অনুমোদনের পর পরই এবং HT/MT সংযোগের ক্ষেত্রে লোড অনুমোদনের ২(দুই) দিনের মধ্যে Demand Note প্রদান করা হবে।

ধাপ: ৬।  আবেদনকারী নির্ধারিত সময়ের মধ্যে Demand Note এর বিল পরিশোধ করে অবশ্যই বিলের কপি সংশ্লিষ্ট বিদ্যুৎ অফিসে জমা দিবে।

ধাপ: ৭।  সর্বশেষ আবেদনকারীকে মিটার জমা দেওয়ার জন্য অনুরোধ করা হবে। জমাকৃত মিটার পরীক্ষা-নিরীক্ষা করার পর LT সংযোগের ক্ষেত্রে ০১(এক) দিন এবং HT/MT সংযোগের ক্ষেত্রে ০৭ (সাত) দিনের মধ্যে সংযোগ দেওয়ার ব্যবস্থা করা হবে।

সূত্রঃ ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)।

আজকের পত্রিকা/মির/আ.স্ব/