নওগাঁ সাহিত্য পরিষদে ‘বৈকুন্ঠ’র মোড়ক উন্মোচন

হাঁটি হাঁটি পা পা করে পেরিয়েছে একটি বছর। বছরকে পূর্ণতা দিতে গত কয়েকদিন থেকে এই চিন্তা চেতনা। সময় কম হওয়ায় ছিল বাড়তি চাপ। উদ্দেশ্য ঢাক ঢোল পিটিয়ে বছর পূর্তি পালন এবং বই বের করা। তাই কবি সাহিত্যিকদের কাছ থেকে লেখা সংগ্রহ করা নিয়ে ছিল তোড়জোড়। দেশের নামিদামি কবি ও কথাসাহিত্যিকদের দাওয়াত করা।

নওগাঁ সাহিত্য পরিষদের প্রথম বর্ষপূর্তি উৎসব উপলক্ষে অবশেষে ৮০পৃষ্ঠার “বৈকুণ্ঠ” শিল্প ও সাহিত্যের কাগজ বের করা হয়। যার স্লেগান ছিল “সৃষ্টির উদ্ভাষণে অফুরন্ত জীবন”।

বছর পূর্তি উদযাপনে গত ৬ই ডিসেম্বর (শুক্রবার) সকাল সাড়ে ১০ টায় কবি ও কথাসাহিত্যিকদের নিয়ে নওগাঁ শহর থেকে বাস যোগে রওনা দেন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারে। বেলা সাড়ে ১১ টার দিকে পৌঁছায় পাহাড়পুর বাজারে। বাস থেকে সকলে নামা হয়। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে পাহাড়পুর বৌদ্ধ বিহার চত্বরে প্রবেশ করেন। সেখানে খোলা আকাশের নিচে ম বানানো হয়। দুইটি খুঁটির সাথে টাঙানো হয় ব্যানার।

বেলুন ফেস্টুন উড়িয়ে উদ্বোধন ও বৈকুণ্ঠ বইয়ের মোড়ক উন্মোচন করেন, নওগাঁর কৃতি সন্তান প্রখ্যাত অনুবাদক ও কথা সাহিত্যিক খসরু চৌধুরী। এরপর জুমার নামায আদায়ের পর হালকা নাস্তা শেষে বিকেল ৩ টায় শুরু হয় কবিতা ও গল্প পাঠ শেষে দুপুরের খাবার। বিকেল সাড়ে ৩টায় শুরু হয় আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কথা সাহিত্যিক টগর মেহেদী।

এসময় বক্তব্য রাখেন, কবি গবেষক ও ডেইলি স্টার বুকস এর সমন্বয়ক ইমরান মাহফুজ, বদলগাছী বঙ্গবন্ধু সরকারী কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ফাল্গুনী চক্রবর্তী, কবি ও প্রাবন্ধিক শিবলী মোক্তাদির, বদলগাছী প্রেসক্লাবের সভাপিত এমদাদুল হক দুলু, সাংবাদিক আবু সাঈদ, কবি সিকতা কাজল, আশরাফুল হক পলাশ, এইচ আলিম, গল্পকার পিন্টু রহমান, সাহিত্য পরিষদের যুগ্ম আহ্বায়ক অরিন্দম মাহমুদ ও রবিউল আলম ফিরোজ, সদস্য সচিব অনিন্দ্য তুহিন, যুগ্ম সদস্য সচিব রবিউল মাহমুদ, এসএইচ নীর, মারিয়া আজাদ এবং কবি আবুল কাসেম, আবু তালেব মৃধা, খাইরুল ইসলাম, সুস্মিতা শাহা, গুলজার রহমান ও কনক শাহা নূর-ই হাফসা প্রমূখ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, যুগান্তর পত্রিকার সাংবাদিক আব্বাস আলী এবং তার সহধর্মীনি ফাতেমা খাতুন, এশিয়ান টিভির সাংবাদিক লোকমান আলী,প্রতিদিনের সংবাদ পত্রিকার সাংবাদিক রিফাত হোসাইন সবুজ, একাত্তর টেলিভিশনের সাংবাদিক মাহবুবুজ্জামান সেতু, জয়যাত্রা টেলিভিশনের সাংবাদিক ফারমান আলী,প্রথম সংবাদ পত্রিকার সাংবাদিক দেলোয়ার হেসেন ও খালিদ হাসান মিলুসহ অনেকে।

অনুষ্ঠানটি পরিচালনা করেন, কবি ও গল্পকার রিমন মোরশেদ। স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের আহ্বায়ক ও বাংলা টিভির সাংবাদিক আশরাফুল নয়ন।

ওইদিন সাড়ে বিকেল ৫ টায় অতিথিদের শুভেচ্ছা সম্মাননা ক্রেস্ট প্রদানের এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে এক ঘরোয়া পরিবেশে নওগাঁ সাহিত্য পরিষদের যাত্রা শুরু করে।#

মাহবুবুজ্জামান সেতু/নওগাঁ