ধরলার ভাঙন রোধে ফুলবাড়ীতে মানববন্ধন

ধরলা নদীর প্রবল ভাঙন ঠেকানো ও স্থায়ী বাঁধ নির্মাণ করে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ঘর-বাড়িসহ বিস্তীর্ণ এলাকা রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয়রা।

আজ (০২ নভেম্বর) দুপুরে ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের চর গোরকমন্ডল আনন্দবাজার ঘেরুর ঘাট থেকে নবিউলের ঘাট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে মানববন্ধনে অংশ নেয় শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয়রা।

ধরলা সমাজ কল্যাণ যুব সংঘের উদ্যোগে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন- যুব সংঘের সভাপতি ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুস ছালাম, সাধারণ সম্পাদক ফজলুল হক, সহকারী শিক্ষক রেদোয়ানুল আলম তাজ, স্থানীয় বাসিন্দা সফিকুল ইসলাম, ওবাইদুল হক, আয়াজউদ্দিন, বেলাল হোসেন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ৫ বছরে ওইসব এলাকার তিন শতাধিক পরিবার ভাঙনের শিকার হয়ে ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়েছে। এছাড়া স্থায়ী বেড়িবাঁধ না থাকায় প্রতিবছর শতশত ঘর-বাড়ি ও বিভিন্ন ফসলের ক্ষেত ডুবে যায়। নদীর পানিতে প্লাবিত হয়ে বালুর আস্তরণ পড়ে নষ্ট হয় ফসলি জমি। বর্তমানে ধরলার তীর ভাঙনের ঝুঁকিতে রয়েছে ৫০/৬০টি পরিবার। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জরুরি ভিত্তিতে ধরলার তীর ভাঙন ঠেকানো ও স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানানো হয়।

এজি লাভলু/কুড়িগ্রাম