মাল্টাতে বিদ্যমান ফ্লামনয়েট হজমে সহায়তা করে। ছবি: সংগৃহীত

জাম্বুরা এবং কমলার শংকর ঘটিয়ে উদ্ভাবন করা হয় মাল্টার। ফলের দোকানগুলোতে সারা বছরই মাল্টা পাওয়া যায়। মাল্টা সাইট্রাস জাতীয় ফল। এটির বিভিন্ন রকম পুষ্টিগুণ রয়েছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্লামনয়েট এবং শরীরের জন্য প্রয়োজনীয় নিউট্রিসাস ও ভিটামিন। শুধু তা-ই নয়, প্রচুর পরিমাণে মিনারেলসও রয়েছে এ ফলটিতে।

হজমে সাহায্য করে

অনেকেই হজমের সমস্যায় ভুগে থাকেন। খাবার ঠিকমতো হজম হয় না। এই হজম ক্ষমতা বাড়িয়ে তুলতে মাল্টা খুবই উপকারি। এতে প্রচুর পরিমাণে ফ্লামনয়েট রয়েছে, যা হজমে সাহায্যকারী এসিড বেশি মাত্রায় বাইরে বের করতে সাহায্য করে। চিকিৎসকরাও হজম ক্ষমতা বাড়ানোর জন্য মাল্টা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

কোষ্ঠকাঠিন্য দূর করে

মাল্টা কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দিয়ে থাকে। এতে থাকা ভিটামিন সি শরীরের রক্ত চলাচলকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, উচ্চ রক্তচাপ দূর করতে ও হৃদযন্ত্রকে ভালো রাখতেও সাহয্য করে। আর ভিটামিন সি শরীরের নানা রকম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও সাহায্য করে থাকে। ঋতু পরিবর্তনের সময় অনেকেরই জ্বর হয়, জ্বর হলে একটা বমি বমি ভাব হয়। এ বমি ভাব বা জ্বর কমানোর জন্য মাল্টা খুবই উপকারি।

জন্ডিস সারাতে

জন্ডিস রোগ সারাতেও মাল্টা খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। জন্ডিস লিভারজনিত একটি রোগ। আর মাল্টা হলো খুবই সহজপাচ্য খাবার। খুব সহজেই এটা হজম করা যায়। এটি লিভারকে ঠান্ডা রাখতেও সাহায্য করে থাকে।

আজকের পত্রিকা/কেএইচআর/সিফাত