আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। ছবি: সংগ্রহীত

দেশের সব আদালতের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। ১৬ জুলাই মঙ্গলবার সচিবালয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনে আইন মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনা শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

১৫ জুলাই সোমবার কুমিল্লায় আদালতে হত্যা মামলার এক আসামির হাতে আরেক আসামি খুনের প্রেক্ষাপটে আইনমন্ত্রী আদালতের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর কথা বলেন।

ডিসি সম্মেলনে জেলা প্রশাসকদের পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাব করা হয়। সেগুলো নিয়েও কথা বলেন আইনমন্ত্রী।

তিনি বলেন, জেলা প্রশাসন বিষয়ে হাইকোর্টে হওয়া মামলা ত্বরিত নিষ্পত্তির জন্য ৫-৭ জন সহকারী অ্যাটর্নি জেনারেলের সমন্বয়ে দল করে দেওয়া হবে। তারা ৬৪ জেলার সঙ্গে মামলার বিষয়ে যোগাযোগ রাখবেন। এতে করে মামলার ত্বরিত নিষ্পত্তির ব্যবস্থা হবে। এ ছাড়া সরকারি কৌঁসুলিদের (পিপি, এপিপি) বেতনের আওতায় আনার জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

জেলা প্রশাসকেরা ফৌজদারি কার্যবিধির কয়েকটি ধারার ক্ষমতা তাদের দেওয়ার জন্য প্রস্তাব করেছিলেন। এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, এটা এখন হবে না। তিনি বলেন, এটা করতে হলে আইন সংশোধন করতে হবে। যেহেতু আইন সংশোধন করতে হবে, তাই এটা এখনই হবে না। আলাপ-আলোচনার মাধ্যমে দেখা যাবে এটা প্রয়োজনীয়তা কতোটুকু।

আজকের পত্রিকা/কেএফ