অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলাম। ছবি : সংগৃহীত

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডা’র আয়োজনে এবং বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি (BSCMS)-এর সহযোগিতায় বৃহস্পতিবার র‍্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলের গ্র্যান্ড বলরুমে ‘Logistics in Bangladesh: Challenges and Future Readiness’ শিরোনামে বাংলাদেশের লজিস্টিক সক্ষমতার প্রতিবন্ধকতা ও ভবিষ্যৎ প্রস্তুতি বিষয়ক এক কনফারেন্স অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান অনুষ্ঠানটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মোঃ আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলাম আগত অতিথিবৃন্দকে স্বাগত জানান এবং অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করার জন্য সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানান। উদ্বোধনী অনুষ্ঠানের শেষে বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটির সভাপতি নকীব খান সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

আঞ্চলিক ও বৈশ্বিক লজিস্টিক সক্ষমতার বিভিন্ন দিক পর্যালোচনার জন্য শ্রীলঙ্কা, সিঙ্গাপুর ও দুবাইয়ের শিল্প ও লজিস্টিক বিশেষজ্ঞবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিশেষজ্ঞ আলোচকবৃন্দ বাংলাদেশের লজিস্টিক সক্ষমতার বর্তমান অবস্থা বিশ্লেষণ করেন এবং দ্রুত বিকাশমাণ অর্থনীতির ফলে অদূর ভবিষ্যতে বাংলাদেশের লজিস্টিক ব্যবস্থাপনার স্বরূপ কেমন হতে পারে; যা অর্থনীতির বিকাশকে আরও তরান্বিত করবে সে সম্পর্কে আলোকপাত করেন।

দিনব্যাপী আয়োজিত এই কনফারেন্স দুটি টেকনিক্যাল সেশনে সম্পন্ন হয়। প্রথম টেকনিক্যাল সেশনে ‘শিপার্স একাডেমি শ্রীলঙ্কা’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রোহান মাসাকোরালা, ‘দুবাই ফ্রেইট সিস্টেমস’-এর ব্যবস্থাপনা পরিচালক ডেভিড ফিলিপস, সিঙ্গাপুরের ‘স্টেন ইন্টারন্যাশনালস’-এর বাণিজ্য সম্প্রসারণ বিষয়ক পরিচালক ভিনসেন্ট লি তাদের নিজ নিজ দেশের লজিস্টিক ব্যবস্থা পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।

দ্বিতীয় টেকনিক্যাল সেশনে ‘Logistic Sector in Bangladesh: A Critical Appraisal’ শিরোনামে একটি ভিডিওচিত্র ও কী নোট উপস্থাপন করেন এক্সপেডিটরস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ এরশাদ আহমেদ। অতঃপর নকীব খানের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন ফরেইন ইনভেস্টরস চেম্বার অভ্‌ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিস এর সভাপতি সেহজাদ মুনিম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, পিএসসি, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মোঃ ফিরোজ শাহ আলম সহ অনেকে। তাঁরা বাংলাদেশের লজিস্টিক সক্ষমতা বৃদ্ধিতে একাধিক সুপারিশ করেন। অবশেষে বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলাম সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।

আজকের পত্রিকা/এমইউ/এমএইচএস