জয়া আহসান। ছবি: সংগৃহীত

বাংলাদেশি চলচ্চিত্রের প্রথম থ্রিডি ছবি আসছে জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের হাত ধরে। নাম ‘অলাতচক্র’। এই ছবির প্রযোজনা প্রতিষ্ঠান জয়ার ‘সি-তে সিনেমা’। এখানে তিনি অভিনয়ও করবেন।

মুক্তিযুদ্ধের সময়ে কলকাতায় শরণার্থী হিসেবে আশ্রিত বাংলাদেশি লেখক দানিয়েল ও ক্যানসারে আক্রান্ত তায়েবার সম্পর্ক এবং ১৯৭১ সালে সংগঠিত মুক্তিযুদ্ধের নানা ঘটনার ছবি ‘অলাতচক্র’।

জয়ার এ ছবির পরিচালক হাবিবুর রহমান। এটি নির্মিত হচ্ছে জনপ্রিয় লেখক আহমদ ছফার জীবনীর ওপর। গল্প, গান, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণকাহিনি মিলিয়ে ৩০টির বেশি গ্রন্থ লিখেছেন আহমদ ছফা।

সেগুলোর মধ্যে ‘অলাতচক্র’-কে তার আত্মজীবনী বলে মনে করেন অনেকে। সেই কাহিনিই থ্রিডি-তে পর্দায় তুলে ধরবেন জয়া। এ ছবির জন্য তিনি সরকারি অনুদান পেয়েছেন।

ইতোমধ্যে ছবির অধিকাংশ অংশের শুটিং শুরু হয়ে গেছে। জয়া বর্তমানে রয়েছেন এজবাস্টনে। সেখান থেকে মোবাইল ফোনে জানালেন, ‘থ্রিডি শুটের দায়িত্বে রয়েছেন মুম্বাইয়ের একটি টিম। ছবির অনেকটা অংশ জুড়ে থাকবে কলকাতা। আমরা আসলে পুরনো কলকাতাকে নতুন ভাবে তুলে ধরছি। বাংলাদেশেই শুটিং হয়েছে। আহমদ ছফার কাহিনিতে যেভাবে কলকাতার বর্ণনা দেয়া হয়েছিল, সে ভাবেই সবকিছু করেছে মুম্বাইয়ের টিম।’

জয়া প্রযোজিত প্রথম ছবি ‘দেবী’। গত বছর ছবিটি মুক্তি পেয়েছিল। সেখানে রানু চরিত্রে তিনি অভিনয়ও করেন। ‘অলাতচক্র’ জয়ার প্রযোজনায় দ্বিতীয় ছবি। এরপর তার প্রযোজনায় তৃতীয় ছবি ‘ফুড়ুৎ’-এর শুটিং শুরু হবে। কলকাতায়ও বেশ কয়েকটি ছবি নিয়ে কথাবার্তা বলছেন।

আপাতত জয়া প্রযোজিত প্রথম থ্রিডি ছবি নিয়ে। তার কথায়, ‘বাংলাদেশে প্রথমবার এ ধরনের কাজ করতে পারছি বলে খুব এক্সাইটেড!’

আজকের পত্রিকা/এমইউ