বাংলাদেশের জনগণের আর্থিক অন্তর্ভূক্তি নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ডাক বিভাগ। এই প্রয়াসের একটি ফসল হলো ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা “নগদ”। কার্যক্রম শুরুর পর থেকে “নগদ” ক্রমবর্ধমানভাবে জনগণের আস্থা অর্জন করতে শুরু করেছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে “নগদ” দ্বিতীয় স্থানে পৌঁছেছে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার আজ সোমবার তাঁর ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি পোস্ট দেন। সেখানে তিনি বলেন, ‘১৩ অক্টোবর ১৯ আমাদের ইতিহাস গড়ার দিন। এদিন আমরা বাংলাদেশের মোবাইল আর্থিক সেবার দ্বিতীয় স্থানে পৌঁছেছি। ১১ বছর আগে প্রতিষ্ঠিত রকেটকে ১৩ অক্টোবর ১৯ তারিখে মাত্র ৭ মাস আগে প্রতিষ্ঠিত ডাক বিভাগের নগদ অতিক্রম করে দ্বিতীয় স্থান দখল করেছে। জয় বাংলা।’

এর কিছুদিন আগে ডাক বিভাগের ডিজিটাল সেবা “নগদ” ও রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটক যৌথভাবে ১ দিনে ৬০ লাখ গ্রাহককে আর্থিক অন্তর্ভূক্তির আওতায় নিয়ে এসেছে। এ ছাড়া প্রতি হাজারে নগদ-এর ক্যাশ-আউট চার্জ এখন ১৪ টাকা ৫০ পয়সা, যা দেশের সবচেয়ে কম ক্যাশ-আউট চার্জ। এভাবে দেশের সাধারণ জনগণের সাথে সম্পৃক্ত হয়ে “নগদ” দেশের সামগ্রিক অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন আনতে বদ্ধ পরিকর।