দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভোলায় র‌্যালি ও সভা

‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুকি হ্রাস করি’ এই প্রতিপাদ্য নিয়ে ভোলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে সচেতনতামূলক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ররিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে ও বেসরকারী এনজিও কোষ্ট ট্রাস্টে, ব্রাক, জাগোনারী সহযোগীতায় রেড ক্রিসেন্ট ভোলা জেলা ইউনিট ও ঘুর্নিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)র অংশগ্রহনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক সচেতনতামূলক বর্নাঢ্য র‌্যালী বের হয়।

র‌্যালীটি বিভিন্ন ব্যানার ফ্যাস্টুন নিয়ে বিভিন্ন স্কুল ও স্বেচ্ছাসেবকদের অংশ গ্রহনে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

পরে দিবসটি শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা: মো: মোজাহিদুল ইসলাম, ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কামাল হোসেন, উপ-পরিচালক ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক জাকির হোসেন,জেলা রেড ক্রিসেন্টের সম্পাদক আজিজুল ইসলাম, ব্রাক প্রতিনিধি আশরাফ হোসেন, কোষ্টট্রাস্ট উর্ধ্বতন প্রকল্প সমন্ময়কারী মো: জহিরুল ইসলাম, আইইসিএম প্রকল্প সমন্ময়কারী মিজানুর রহমান, রেড ক্রিসেন্টর যুব প্রধান আদিল হোসেন প্রমুখ।

এসময় বিল্ডিং কোর মেনে অবকাঠোমো নির্মানের আহবান জানিয়ে বলেন, বাংলাদেশ দুর্যোগ প্রবন দেশ। যদি আমরা নিয়ম মেনে ভবন নির্মান করি তবে দুর্যোগে ক্ষয়ক্ষতি কম হবে।

আমরাও কম ক্ষতিগ্রস্থ হবো। আলোচনা সভা শেষে ফায়ার সার্ভিস দুর্যোগে করনীয় বিষয়ক মহড়া দেয়। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে বোরহানউদ্দিন, দৌলতখান, লালমোহন, তজুমদ্দিন, চরফ্যাশন, মনপুরা উপজেলা প্রশাসনের আয়োজনে পৃথক অলোচনা সভা ও সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

আবদুল মালেক/ভোলা