দুবাই ও উত্তর আমিরাতে অবস্থানরত কবিতা ও সাহিত্য প্রেমীদের সমন্ময়ে কবিতা মঞ্চ। ছবি: সংগৃহীত

দুবাই ও উত্তর আমিরাতে অবস্থানরত কবিতা ও সাহিত্য প্রেমীদের সমন্ময়ে কবিতা মঞ্চ উত্তর আমিরাত গঠনের লক্ষ্যে এক প্রস্তুতি সভা ২৬ মে শারজাহস্থ হুদাইবিয়াহ রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে। আলহাজ্ব মাজহার উল্লাহ মিয়ার সভাপতিত্বে এতে কবিতা ও সাহিত্যের নানা বিষয় নিয়ে বিশদ আলোচনায় অংশ নেন সাহিত্য ও কবিতা অনুরাগী ইমাম হোসেন জাহিদ পারভেজ, সাংবাদিক সাইফুল ইসলাম তালুকদার, মাহবুব হাসান হৃদয়, সাংবাদিক সিরাজুল হক, জাহাঙ্গির আলম রুপু, মুস্তাফিজুর রহমান সোয়েব, সাংবাদিক শেখ ফয়সাল সিদ্দিকি ববি, মহিউল করিম আশিক, এডভোকেট সানজিদা ইসলাম, সাংবাদিক শিবলি আল সাদিক, মামুনুর রশীদ, ইশতিয়াক আসিফ, আবদুল্লাহ শাহিন প্রমুখ।

বক্তারা বলেন আমাদের বাংলা ভাষা, সাহিত্য ও কবিতার যে মান রয়েছে বর্তমানে তা সঠিক ভাবে চর্চা হচ্ছে না। নানা ভাবে আমাদের সাহিত্য, সংস্কৃতি ও কবিতার যেভাবে অবমাননা ও মানদন্ডে নিম্ন ভাবে ব্যবহার হচ্ছে তা আমাদের বাংলা সাহিত্য ও কবিতার জন্য বড় ধরনের আঘাত। তাই আমরা যারা বাংলা ভাষাকে ধারন করি এবং সাহিত্য ও কবিতার প্রতি অনুরাগী তাদের এগিয়ে আসতে হবে মানসম্পন্ন সাহিত্য ও কবিতা চর্চায়। বিদেশের মাটিতে আমাদের তুলে ধরতে হবে বাংলা সাহিত্য সহ কবিতার শক্তিশালী দিকগুলোকে। যা আমাদের দেশকে এবং আমাদের সাহিত্যভান্ডারকে গৌরবান্বিত করবে।

অনুষ্ঠানে প্রস্তুতি সভায় সর্বসম্মতিক্রমে আলহাজ্ব মাজহার উল্লাহ মিয়াকে আহবায়ক, ইমাম হোসেন জাহিদ পারভেজকে যুগ্ম আহবায়ক, সাংবাদিক সিরাজুল হককে সদস্য সচিব, সাইফুল ইসলাম তালুকদার, জাহাঙ্গির আলম রুপু, শেখ ফয়সাল সিদ্দিকি ববি, শিবলি আল সাদিক, এডভোকেট সানজিদা ইসলাম, মহিউল করিম আশিক, মামুনুর রশীদ ও ইশতিয়াক আসিফ সদস্য করে ১১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। এ কমিটিকে আগামি এক মাসের মধ্যে একটি পুর্ণাঙগ কমিটি গঠনের লক্ষ্যে দায়িত্ব দেওয়া হয়।

সভায় আমিরাতে অবস্থানরত সকল সাহিত্যিক, কবি, সাংবাদিক ও সাহিত্য অনুরাগীদের এ সংগঠনের সদস্য হওয়ার আহবান জানানো হয়।

আজকের পত্রিকা/জিয়াউল হক জুমন/ইউএই প্রতিনিধি/এআরকে