দিনাজপুরে সাংবাদিকদের প্রশিক্ষণ শুরু

বাংলাদেশে নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের সহায়তা প্রদানে ৩ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।

নিউজ নেটওয়ার্ক এর আয়োজনে ও সেবা সংস্থা (ইউএসএস) এর সহযোগিতায় প্রশিক্ষণটি বুধবার সকালে দিনাজপুর শহরের বালুবাড়ীতে পল্লীশ্রী’র প্রশিক্ষণ কক্ষে প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ শরিফুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, নিউজ নেটওয়ার্ক এর সম্পাদক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুজ্জামান।

সিনিয়র সাংবাদিক আসাদুল্লাহ সরকার এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন দিনাজপুর প্রেস ক্লাব সভাপতি স্বরƒপ বকসি বাচ্চু, সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, দৈনিক উত্তরা সম্পাদক অধ্যাপক মুহাম্মদ মহসীন, উত্তরবাংলা সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান, আলোকিত দিনাজপুর সম্পাদক সুব্রত মজুমদার ডলার, দেশ মা সম্পাদক প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু প্রমূখ।

প্রশিক্ষণের ১ম দিনে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রত্যাশা নির্ণয় এবং প্রশিক্ষণের প্রাক-মূল্যায়ন, পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীর অবস্থা ও অবস্থান, সার্বজনীন মানবাধিকার ও নারী অধিকার, বাংলাদেশ সংবিধানে মৌলিক অধিকার ও নারী অধিকার বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

প্রশিক্ষণের দ্বিতীয় দিন বৃহষ্পতিবার পূর্ববর্তী দিনের আলোচিত বিষয়সমূহের পর্যালোচনা, নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ সনদ (সিডিও) এবং বাংলাদেশ প্রেক্ষিত, নারী প্রতি বৈষম্যঃ কনভেনশন এবং কমিটি, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা ২০১১ এবং নারীর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মোজাম্মেল হোসেন বকুল।

তৃতীয় ও সমাপনী দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মোজাম্মেল হোসেন বকুল পূর্ববর্তী দিনের আলোচিত বিষয়সমূহের পর্যালোচনা, আন্তর্জাতিক মানবাধিকার আইন, আন্তর্জাতিক আইনের মানদন্ড, মানবাধিকার সুরক্ষাকারীদের ম্যান্ডেন্ট ও ঘোষণাপত্র, মানবাদিকার সুরক্ষাকারীদের অধিকারসমূহ এবং প্রশিক্ষণ মূল্যায়ন ও সমাপ্তি অনুষ্ঠিত হবে।

মোঃ আতিউর রহমান/বিরল