সঙ্গীকে ছোট ছোট উপহার দিন, এতে সম্পর্কে এক ধরনের চমক থাকবে। ছবি: সংগৃহীত

সাধারণত দাম্পত্যজীবনে একটা নির্দিষ্ট সময় পর পরস্পরের প্রতি আগের মতো আকর্ষণ কাজ করে না। মানসিকভাবেও দুজন দুজনের কাছে গুরুত্বহীন হয়ে যেতে থাকে। এদিকে বেশ কিছু বছর বিবাহিত সম্পর্কে আবদ্ধ থাকার পর যৌনতার বিষয়টা অনেকটাই একঘেয়ে আর রুটিনমাফিক হয়ে যায়।

তবে আপনি যদি ক্রিয়েটিভ হন, বিছানায় নিত্যনতুন এক্সপেরিমেন্ট করতে পিছপা না হন, তাহলে বহু বছর কাটিয়েও আপনার দাম্পত্য থাকতে পারে চির-নবীন। চলুন জেনে নিই, দাম্পত্য জীবনে কীভাবে শরীরের টানকে ধরে রাখা যায় তার কিছু টিপস-

১) সঙ্গীকে স্পর্শ করুন। টিভি দেখার সময় তার হাতে হাত রাখুন কিংবা খাওয়ার সময় পায়ে পা লাগিয়ে স্পর্শ করুন। এতে শারীরিক ও মানসিক আকর্ষণ মজবুত হবে।

২) সঙ্গীকে চমকে দিন। অফিস থেকে ফিরে তাকে পেছন থেকে জড়িয়ে ধরতে পারেন। সাধারণত সঙ্গীকে স্পর্শ করলে আপনার নিজের ফিল-গুড হরমোনগুলো সক্রিয় হয়, ফলে আপনারা পরস্পরের আরও কাছাকাছি আসতে পারবেন।

৩) দাম্পত্যজীবনে পরস্পরের বন্ধু হয়ে ওঠার উপর প্রায়ই জোর দেওয়া হয়। কিন্তু স্বামী-স্ত্রীর মধ্যে বন্ধুত্ব বেশি হয়ে গেলে তার প্রভাব পড়ে যৌনজীবনের উপর। তাই বন্ধুত্বের সম্পর্ক রাখুন, কিন্তু রোমান্সটাকেও মরতে দেবেন না!

৪) সঙ্গীর সঙ্গে নিয়মিত শারীরিক সম্পর্ক স্থাপন করুন। তাতে সম্পর্কের বাঁধন মজবুত থাকবে।

৫) পরস্পরের সঙ্গে সময় কাটান। এই সময়টা সেলফোন, টিভি বা অন্য গ্যাজেট থেকে দূরে থাকুন।

৬) ছোট ছোট উপহার দিন সঙ্গীকে। তাতে সম্পর্কে একটা চমক আর ভালো লাগার উপাদান থাকবে।

৭) শারীরিক ঘনিষ্ঠতা যে সব সময় শোওয়ার ঘরেই হতে হবে, এমন কোনো কথা নেই! ডাইনিং টেবিল, বসার ঘরের মতো নতুন নতুন জায়গা বেছে নিন।

৮) একসঙ্গে গোসল করুন, সম্পর্কে অন্য মাত্রা যোগ হবে।

৯) মাঝেমাঝে কিছুদিন যৌনমিলন থেকে বিরতি নিন। তাতে আকর্ষণের মাত্রা বাড়বে।

১০) একঘেয়ে নাইটির বদলে মাঝেমাঝে গ্ল্যামারাস ছোট রাত-পোশাক পরুন। গায়ে ছড়ান পছন্দের পারফিউম। দেখুন কীভাবে রঙিন হয়ে ওঠে আপনাদের রাত।

আজকের পত্রিকা/কেএইচআর/সিফাত