গরমে শরীর ঠান্ডা রাখতে সবচেয়ে সহজলভ্য সবজি হলো শসা। ছবি : সংগৃহীত

প্রতিদিন তাপমাত্রা বেড়েই চলেছে। তীব্র গরমে রীতিমত আট থেকে আশি সকলের অসুস্থ দশা। গরমের দাবদাহে শরীর সুস্থ রাখতে আমাদের দৈনন্দিন খাদ্যাভ্যাস দ্রুত বদলে ফেলা উচিত। সুস্থ থাকতে হলে এই গরমে তেলে ভাজা, মশলাদার খাবার-দাবার এড়িয়ে চলা জরুরি। তবে এর সঙ্গে খেতে হবে কয়েকটি সাধারণ সবজি, যেগুলি এই গরমে আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। আসুন জেনে নেওয়া যাক সেই সবজিগুলির সম্পর্কে।

শসা

গরমে শরীর ঠান্ডা রাখতে সবচেয়ে সহজলভ্য সবজি হলো শসা। এই গরমে সুস্থ থাকতে শসার চেয়ে ভালো কিছু হতেই পারে না। ফাইবারে ভরপুর শসা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। তাই তরকারি, সালাদে দিনে যতটা সম্ভব শশা খান।

লাউ

গরমে শরীর আর পেট ঠান্ডা রাখতে লাউয়ের জুড়ি মেলা ভার। লাউয়ের ৯২ শতাংশই হচ্ছে পানি। এ ছাড়াও লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। সব মিলিয়ে জলের ঘাটতি মিটিয়ে শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচাতে লাউ অত্যন্ত উপকারী একটি সবজি। এ ছাড়াও ক্যালসিয়াম, সোডিয়াম, জিঙ্ক, আয়রন ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ হওয়ায় লাউ খুবই পুষ্টিকর।

করোলা

তিক্ত স্বাদের জন্য করলা বা উচ্ছে অনেকেই তেমন পছন্দ করেন না। কিন্তু জানেন কি, করোলায় রয়েছে ‘পলিপিটাইড-পি’ নামের একটি উপাদান যা স্বাভাবিক ভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে! এতে ক্যালোরি রয়েছে নামমাত্র। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতেও উচ্ছে বা করলা খুবই উপকারী!

ঢেঁড়স

ঢেঁড়স সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে রক্তের শর্করার মাত্রা। এই গরমে হজমের সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। ঢেঁড়স এই সমস্যাগুলি সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে।

আজকের পত্রিকা/কেএইচআর