আদালত। প্রতীকী ছবি

ময়মনসিংহের তারাকান্দার কোদালধর এলাকার সহোদর দুই কৃষক হত্যা মামলায় চার জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলো একই এলাকার রামচন্দ্রপুরের জমির উদ্দিনের ছেলে লিয়াকত আলী(৫৫), লিয়াকত আলীর ছেলে আনোয়ার হোসেন(৩৫), জমির উদ্দিনের ছেলে আবুল কাসেম(৫০) ও সিরাজ আলীর ছেলে হোসেন আলী(৬২)।

২২ জন আসামীর মাঝে ৪ জনের মৃত্যুদণ্ডাদেশ ও প্রত্যেকেই ২০ হাজার টাকা জরিমানা , বাকি ৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও ১৫ জন বেকসুর খালাসের আদেশ দেয় আদালত।

২০ মার্চ বুধবার দুপুরে বিশেষ জজ আদালতের বিজ্ঞ বিচারক মো: এহ্সানুল হক এ আদেশ দেন।

মামলার বিবরনে জানা যায়, জমি নিয়ে পূর্ব শত্রুতার জেরে ২০০১ সালের ৪ আগষ্ট দুপুরে ধাঁরালো রাম দাঁ-বল্লমের আঘাতে আসামীরা মৃত হাফিজ উদ্দিনের দুই ছেলে আব্দুর রশিদ ও গিয়াস উদ্দিনকে হত্যা করে পালিয়ে যায়। পরে ৪ আগষ্ট নিহত গিয়াস উদ্দিনের ভাই আব্দুল খালেক বাদী হয়ে তারাকান্দা থানায় ২২ জনের নামে মামলা করেন।

কয়েকদিন পর বিভিন্ন জায়গা থেকে ২২ জন আসামি গ্রেপ্তার করে পুলিশ। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে ১৫ জন স্বাক্ষীর স্বাক্ষ্য ও যুক্তি-তর্ক শুনে বিচারক এ আদেশ দেন।

মামলায় রাষ্ট্র পক্ষের অ্যাডভোকেট শেখ আবুল হাসেম, বাদী পক্ষের অ্যাডভোকেট আব্দুর গফুর, বিশ্বনাথ পাল ও আসামী পক্ষের অ্যাডভোকেট এএইচএম খালেকুজ্জামান মামলা পরিচালনা করেন

রিপন গোয়ালা/ময়মনসিংহ