শরীরে প্লাটিলেট বাড়াতে যেসব খাবার খাবেন। ছবি : সংগৃহীত

ডেঙ্গু একটি ভাইরাসজনিত রোগ। এটি ব্রেকবোন ফিভার নামেও পরিচিত। কোনো ব্যক্তি ডেঙ্গু দ্বারা আক্রান্ত হলে তার শরীরে রক্তের সবচেয়ে ছোট কণিকা প্লাটিলেট অর্থাৎ অনুচক্রিকা কমতে শুরু করে। অনুচক্রিকা আমাদের শরীরের রক্ত জমাট বাঁধতে সহায়তা করে।

একজন স্বাভাবিক মানুষের দেহে প্রতি ঘন মিলিমিটারে প্লাটিলেটের স্বাভাবিক মাত্রা দেড় লাখ থেকে চার লাখ। এই পরিমাপের চাইতে প্লাটিলেটের মাত্রা কমে গেলে রক্তক্ষরণের ঝুঁকি দেখা দেয়। ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির প্লাটিলেট উল্লেখযোগ্য হারে হ্রাস পেতে থাকে। প্লাটিলেট ২০ হাজারের নিচে নেমে গেলে কোনো আঘাত ছাড়াই রক্তক্ষরণ হতে পারে। তাই ডেঙ্গু রোগীকে অবশ্যই এসময় প্রচুর তরল খাবারের পাশাপাশি প্লাটিলেট সমৃদ্ধ খাবার দেওয়া হলে তা ডেঙ্গুর ক্ষতিকর দিকের বিরুদ্ধে লড়াই করতে সহায়ক হবে। চলুন জেনে নিই, যেসব খাবার শরীরে প্লাটিলেট বাড়াতে সাহায্য করে।

অ্যালোভেরার জুস

রক্ত বিশুদ্ধ করতে অ্যালোভেরার জুস খুবই সহায়ক। এটি রক্ত থেকে যেকোনো সংক্রমণ দূর করে। নিয়মিত অ্যালোভেরার জুস পানে প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধি পায়।

পেঁপে ও পেঁপে পাতা

মালয়েশিয়ার এশিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজির একটি গবেষণায় দেখা গেছে যে, ডেঙ্গু জ্বরের কারণে রক্তের প্লাটিলেটের পরিমাণ কমে গেলে পেঁপে পাতার রস তা দ্রুত বৃদ্ধি করে। এতে আছে কাইমোপ্যাপিন ও প্যাপাইন রয়েছে যা রক্তের প্লেটলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। ফলে ডেঙ্গুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়।

যেভাবে খাবেন

প্রথমে ভালো করে কচি পেঁপে পাতার ধুয়ে নিতে হবে, পরিষ্কার পাটা বা হামান্দিস্তায় থেঁতো করে নিন। এবার রস ছেকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন। পেঁপে পাতার রস ডেঙ্গু রোগীকে প্রতিদিন তিন বেলা তিন কাপ পরিমাণ পান করতে দিন।

ডালিম

ডালিমে রয়েছে আয়রন যা আমাদের দেহের প্লাটিলেট বৃদ্ধিতে সাহায্য করে। প্রতিদিন ১৫০ মিলিলিটার ডালিমের জুস পান করুন। এটি প্লাটিলেট বাড়ানোর পাশাপাশি শরীরের দুর্বলতা দূর করে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

আমলকি এবং লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এগুলো আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং প্লাটিলেট ধ্বংস হওয়া রক্ষা করে।

মিষ্টি কুমড়া এবং কুমড়া বীজ

রক্তের প্লাটিলেট তৈরি করতে মিষ্টি কুমড়া বেশ কার্যকরী। এছাড়াও মিষ্টি কুমড়াতে আছে ভিটামিন ‘এ’ যা প্লাটিলেট তৈরি করতে সহায়তা করে। তাই রক্তের প্লাটিলেট বাড়াতে মিষ্টি কুমড়া ও কুমড়ার বীজ খান।

আজকের পত্রিকা/কেএইচআর/