ক্রিকেটে বৃষ্টি বাধা মানেই দর্শকের মনে নাড়া দিয়ে দেয় ডি এল মেথডের কথা। ছবি:সংগৃহীত

ক্রিকেটে বৃষ্টি বাধা মানেই দর্শকের মনে নাড়া দিয়ে দেয় ডি এল মেথডের কথা। বৃষ্টির কারণে পুরো ম্যাচ না হলে রান রেটের গড় অথবা সবেচেয়ে বেশি রান কোন ওভার থেকে এলো এমন হিসেব করে একসময় নির্ধারণ করা হতো ম্যাচের বিজয়ী।

কিন্তু ঐ হিসাবের কিছু ত্রুটি ছিল, যার ফলে কোনো না কোনো দল অন্যায্য সুবিধা পেতো। যেমন, রান রেটের ক্ষেত্রে উইকেট বিবেচনা করা হতো না, তাই শুধু দ্রুততম সময়ে বেশি রান তুলে ফেললেই জিতে যেত কোনো দল।

আর সবচেয়ে বেশি রান যেসব ওভারে এসেছে এই প্রক্রিয়াতেও একই সমস্যা; দ্বিতীয় অর্ধে ব্যাট করা দল কত উইকেট হারিয়েছে সেটা হিসেবে আসতো না। এরপর এই সমস্যা সমাধানে নতুন দুই অঙ্কবিদের এক সমীকরণের সাহায্য নেয়া হয়। ঐ দুইজনের নাম তাদের নাম ফ্রাঙ্ক ডাকওয়ার্থ ও টনি লুইস।

ডাকওয়ার্থ-লুইস মেথডে ফলাফল পাওয়ার জন্য তিনটি বিষয় বিবেচ্য
১. মোট রান
২. মোট ওভার কত বাকি
৩. হাতে কত উইকেট আছে।

ইংল্যান্ডে গ্রীষ্মকালে পরিচিত দৃশ্য মেঘলা আকাশ ও বৃষ্টি। যদি প্রথমে ব্যাট করা দল একটা স্কোর দাঁড় করায় এবং এরপর বৃষ্টি চলে আসে। সেক্ষেত্রে দ্বিতীয় দলকে কী করতে হবে? ঠিক কত রান করতে হবে সেটাই প্রশ্ন। এই ‘কত রান’ হলো ‘পার’ স্কোর। অর্থাৎ দ্বিতীয় দলের পার স্কোর= প্রথম দলের স্কোর গুণ (দ্বিতীয় দলের কী আছে / প্রথম দলের কী আছে)

এই ‘কী আছে’ হলো, উইকেট ও ওভার। যদি দুই ইনিংসের আগেই বৃষ্টির কারণে ম্যাচ ছোট হয়ে আসে, তাহলে ডি/এল মেথড প্রয়োগ হবে না কারণ দুই দলই জানে তাদের কী দরকার, কত উইকেট আছে ও কত ওভার আছে।

প্রথম দলের ব্যাটিং শেষ হবার পরেই শুধুমাত্র দ্বিতীয় দলের লক্ষ্য ঠিক করা হয়।

যদি প্রথম দলের ব্যাটিংয়ের মাঝপথে বৃষ্টির কারণে খেলা বন্ধ হয় সেক্ষেত্রে দ্বিতীয় দলের জন্য সম্ভাব্য লক্ষ্য সাধারণত বেড়ে যায়। কারণ দ্বিতীয় দলের কাছে উইকেট ও ওভার স্বভাবতই বেশি বাকি থাকে।

যুক্তি হচ্ছে, যদি ম্যাচের শুরুতে ব্যাট করার আগে প্রথম দল ভাবে যে আমাদের ৫০ ওভার ব্যাট করতে হবে, সেক্ষেত্রে তার নিশ্চিতভাবেই প্রথম ২০ ওভার রক্ষণশীল ভঙ্গিতে ব্যাট করবে।

এরপর যদি হঠাৎ বৃষ্টি নামে সেক্ষেত্রে সেই একই টোটাল যদি দ্বিতীয় ভাগে ব্যাট করা দলকে তাড়া করতে হয় সেটা অন্যায্য হবে, কারণ প্রথম দল যদি জানতো তাদের ২০ ওভার ব্যাট করতে হবে তাহলে তাদের ব্যাটিংয়ের ধরণ আলাদা হতো। আর সেক্ষেত্রেই তাদের বাকি ৩০ ওভারের জন্য কত উইকেট বাকি ছিল এটা হিসেবে আসে।

আজকের পত্রিকা/এসএমএস