ডিপ্লোমা প্রকৌশলীদের পদোন্নতিতে বৈষম্যের প্রতিবাদে ২৭ ফেব্রুয়ারি ঢাকায় বিদ্যুৎ ভবন প্রাঙ্গনে মানববন্ধন ।

ইউনিফাইড সার্ভিস রুলের নামে বিদ্যুৎ সেক্টরের কোম্পানি ডিপিডিসিতে পদোন্নতির নামে জ্যেষ্ঠতা লংঘন করে বিতর্কিত পদোন্নতি প্রদানের প্রতিবাদ এবং বিদ্যুৎ সেক্টর কোম্পানি সমূহে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত সমস্যা সমাধানের দাবিতে ঢাকায় বিদ্যুৎ ভবন প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, ডিপিডিসি, ডেসকো, পিজিসিবি ও জোপাডিকো, নেসকো, আশুগঞ্জবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীগণ।

২৭ ফেব্রুয়ারি বুধবার সকালে ফেডারেশনের সভাপতি মো. ফজলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশেই উনিফাইড সার্ভিস রুলের নামে বিদ্যুৎ সেক্টরের কোম্পানি ডিপিডিসিতে পদোন্নতির নামে জ্যেষ্ঠতা লংঘন করে বিতর্কিত পদোন্নতি প্রদানের তীব্র নিন্দা জানান।

নেতৃবৃন্দ উপ-বিভাগীয় প্রকৌশলী পদে সিনিয়রদের ডিঙ্গিয়ে জুনিয়রদের পদোন্নতি প্রদান করায় সভায় তীব্র নিন্দা জানান।

তারা বলেন, ‘দীর্ঘ ২৪/২৫ বছর যাবত ডিপ্লোমা প্রকৌশলী গণসংস্থায় নিষ্ঠা ও সততার সাথে সরকারি দায়িত্ব পালন করার পরও মাত্র তিনবছর পূর্বে নিয়োগপ্রাপ্ত স্নাতক প্রকৌশলীদের পদোন্নতি প্রদান একটি বিশেষ মহলের ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ এবং কোম্পানি সমূহকে দুর্বল করার চক্রান্ত। তারা ডিপিডিসির অস্তিত্বের স্বার্থে এ ধরনের বিতর্কিত পদোন্নতি আদেশ অবিলম্বে বাতিল করে অন্যান্য প্রকৌশল সংস্থার ন্যায় জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদানের জন্য ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, এপিসিএল, ও জোপাডিকো, নেসকোসহ সকল বিদ্যুৎ কোম্পানির ব্যবস্থাপনা পর্ষদের প্রতি আহ্বান জানান’।

সমাবেশ প্রধান অতিথির বক্তব্য রাখেন আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান, ফেডারেশনের সদস্য সচিব দেওয়ান মোহাম্মদ ইলিয়াস প্রমুখ।

সমাবেশে বক্তারা বিদ্যুৎ কোম্পানিসমূহে সকল স্তরে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, মাথাভারী ও অপচয়মূলক সেট-আপ সংশোধনপূর্বক মাঠপর্যায়ে পদ সংখ্যা বৃদ্ধি, বিদ্যুৎ কোম্পানি সমূহের ব্যবস্থাপনা পরিচালক পদে জেনারেলিস্ট নিয়োগ, পদোন্নতি কোটা ৫০শতাংশ এ উন্নীতকরণসহ পিজিসিবি’র ন্যায়সকল কোম্পানির পরিচালনা পর্ষদে আইডিইবি’র প্রতিনিধি মনোনয়ন প্রদানের দাবি জানান। পরে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল সচিবালয়ে বিদ্যুৎপ্রতিমন্ত্রীর কাছে ৫ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি হস্তান্তর করেন।

আজকের পত্রিকা/আরবি/জেবি