ডায়াবেটিস রোগীদের জন্য দরকারি ৪ ফল। ছবি: রেগলো

ডায়াবেটিস মানেই মিষ্টি থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখা! তাই অনেকে মনে করেন এই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ফল খাওয়া ঠিক নয়। তবে এমন অনেক ফল রয়েছে, যেগুলো সুগারের মাত্রা ঠিকঠাক রাখতে সাহায্য করে। শুধুমাত্র মনের খোঁড়াক মেটানোর জন্য না এসব ফল প্রতিদিনের খাদ্যতালিকায় রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

আসুন জেনে নেই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য উপদেয় কিছু ফলের গুণাবলী

১.কমলা

কমলার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ প্রাকৃতিক চিনি ও আঁশ, এ ছাড়াও রয়েছে ভিটামিন সি ও মিনারেল। এমনকি রক্তে সুগারের মাত্রা ঠিকঠাক রাখতেও বড় ভূমিকা রাখে কমলা। তাই কমলার মতো এমন স্বাস্থ্যকর একটি ফল ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় রাখা উচিত প্রতিদিন।

২.আপেল

রসালো, মিষ্টি, সুস্বাদু একটি আপেল ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী একটি ফল। আপেলের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ দ্রবণীয় আঁশ। এর মধ্যে আরো রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।
এ ছাড়া প্রতিদিন আপেল খেলে হার্ট অ্যাটাক, ক্যানসারের ঝুঁকি কমে। তাই ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় নিয়মিত আপেল রাখুন।

৩.স্ট্রবেরি

রক্তের সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে এবং শরীরের কর্মক্ষমতা বজায় রাখতে অনবদ্য ভূমিকা পালন করে স্ট্রবেরি। স্ট্রবেরিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রচুর পরিমানে ভিটামিন। তাই কোনো চিন্তা ছাড়াই এই ফলটিও রাখতে পারেন আপনার খাদ্য তালিকায়।

৪.পেয়ারা

ভিটামিন সি ও পটাশিয়ামের উৎস পেয়ারাতে রয়েছে লাইকোপেন ও উচ্চ পরিমাণ আঁশ। সুগারের পরিমাণ ঠিক রাখতে তাই পেয়ারার ভূমিকাও অনেক।

আজকের পত্রিকা/এসএমএস/এআরকে/জেবি