আসাদুজ্জামান স্বপ্ন
সিনিয়র রিপোর্টার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। ছবি : আজকের পত্রিকা

শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম। ১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ কার্যক্রম। প্রত্যেক হল প্রাধ্যক্ষের অফিসে মনোনয়ন ফরম বিক্রি চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) জন্য ২৫ এবং হল সংসদে ১৩ টি পদে নির্বাচনের জন্য বিক্রি হবে মনোনয়ন ফরম। টাকা ছাড়াই সংগ্রহ করা যাবে মনোনয়ন ফরম। ডাকসুর রিটার্নিং কর্মকর্তা মাহফুজুর রহমান জানান, ‘ডাকসুর তফসিল অনুযায়ী মঙ্গলবার থেকে প্রত্যকটি হলে মনোনয়নপত্র বিতরণ করা হবে। এটির জন্য কোনও প্রকার ফি দেওয়া লাগবে না।’ নির্বাচনের আচরণবিধি অনুসারে মনোনয়নপত্র গ্রহণের সময় একজন প্রার্থীর সঙ্গে পাঁচজনের বেশি সমর্থক থাকতে পারবেন না।

হল সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি কিনছেন প্রর্থীরা। ছবি : আজকের পত্রিকা

জাতীয়তাবাদী ছাত্রদল আগেই জানিয়েছে, মনোনয়ন ফরম বিক্রির প্রথমদিনে  কোনো ফরম কিনবেন না। ডাকসু নির্বাচন উপলক্ষে  ডাকসু নির্বাচন পেছানোর দাবিসহ সাত দফা দাবিতে অনড় আছে ছাত্রদল। আর হলের বাইরে ভোট কেন্দ্র করাসহ ৬ দফা দাবি দিয়ে আসছে প্রগতিশীল ছাত্রজোট। কিন্তু ছাত্রলীগের একাধিক নেতা জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০ ফেব্রুয়ারি জার্মানি থেকে ফিরে এলে মনোনয়নপত্র নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে ক্যাম্পাসের অন্যান্য ছাত্র সংগঠন কিংবা যারা স্বতন্ত্রভাবে নির্বাচনের কথা ভাবছেন তাদেরও কেউ ফরম না কিনলেও ডাকসু ও হল সংসদের জন্য সূর্যসেন হল থেকে ফরম কিনেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। তবে ফরম বিক্রি কার্যক্রম নির্বিঘ্ন করতে সব ধরণের প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১১ ফেব্রুয়ারি ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।