কসবায় ঘটে যাওয়া মর্মান্তিক ট্রেন দুর্ঘটনায় অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে। ১২ নভেম্বর মঙ্গলবার রাতে কসবার মন্দভাগ রেলওয়ে স্টেশন মাস্টার মো. জাকের হোসেন চৌধুরী বাদী হয়ে আখাউড়া রেলওয়ে থানায় মামলাটি করেছেন।

মামলায় উল্লেখ করা হয়েছে, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তনগর ট্রেন তূর্ণা নিশীথা ট্রেন চালকের সিগনাল অমান্য করে ট্রেন চালানোর কারণেই এই দুর্ঘটনা ঘটে। এতে হতাহতের ঘটনা ঘটেছে। ঘটনাটি তদন্ত করতে রেলওয়ে পুলিশের এসআই মো. আনোয়ার হোসেন ঘটনাস্থল পরিদর্শনে গেছেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, তূর্ণা নিশীথা ট্রেনটি সিগন্যাল অমান্য করায় এই দুর্ঘটনা ঘটে। মন্দবাগ রেল স্টেশনে দাঁড়ানোর জন্য সিগন্যাল দেওয়া হয়। ওই সিগন্যালে সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস প্রধান লেন থেকে ১ নম্বর লাইনে দাঁড়ানো শুরু করে। ট্রেনটির ছয়টি বগি ১ নম্বর লাইনে উঠতে পারে। অপর বগিগুলো প্রধান লেনে থাকা অবস্থায় তূর্ণা নিশীথা সিগনাল অমান্য করে ওই ট্রেনের ওপর উঠে যায়। এতে উদয়নের তিনটি বগি দুমড়েমুচড়ে যায়। এতে এখন পর্যন্ত ১৬ জন নিহত হয়েছে। আহত অর্ধশতাধিক যাত্রী।

এদিকে ট্রেন সংঘর্ষের ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার দুর্ঘটনাস্থল পরিদর্শনে এসে রেল সচিব মোহাম্মদ মোফাজ্জল হোসেন কমিটি গঠনের কথা জানান।

আজকের পত্রিকা/সিফাত