২০ নভেম্বর বুধবার থেকে নয় দফা দাবিতে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে। ট্রাক শ্রমিকদের কর্মবিরতির কারণে সড়কে চলছে হাতেগোনা কয়েকটি গণপরিবহন। এর দুর্ভোগে পড়েছেন কর্মজীবী মানুষরা।

রাজধানীর সদরঘাট, গুলিস্তান, পল্টন, কারওয়ানবাজার, ফার্মগেট, মৌচাক, মালিবাগ, রামপুরা ও বাড্ডার বিভিন্ন সড়কে ঘুরে দেখা গেছে, স্কুল, অফিসগামীসহ নানা শ্রেণিপেশার যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা বাসের জন্য অপেক্ষা করছেন। এসব সড়কে পাঁচ মিনিট পর পর দু-একটি বাস আসছে। এসব বাসে ভাড়াও নেওয়া হচ্ছে দুই থেকে তিনগুণ বেশি। ফলে অনেকে জীবনের ঝুঁকি নিয়ে ট্রাক, পিকআপ ভ্যানে করে যাচ্ছেন গন্তব্যে।

এদিকে কয়েকটি পরিবহনের বাস থামিয়ে ট্রাক শ্রমিকরা বাসের চাবি ছিনিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও সাইনবোর্ড ও যাত্রাবাড়ী এলাকা থেকেও কোনো বাস ঢাকার দিকে ঢুকতে দিচ্ছেন না শ্রমিকরা। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক বাস মালিকরাই জানিয়েছেন, গুলিস্তান-গাজীপুর রুটে সকাল থেকে কয়েকটি বাস চলাচল করলেও ট্রাক শ্রমিকরা গাজীপুরে বাস আটকে দিয়েছে। বর্তমানে এই রুটে হাতেগোনা কয়েকটি বাস চলছে।

আজকের পত্রিকা/সিফাত