ভারত সরকার ৫৯টি চাইনিজ মোবাইল অ্যাপসকে নিষিদ্ধ করেছে। তালিকায় টিকটক, ক্যামস্ক্যানার, শেয়ার ইট এবং উইচ্যাটের মতো আন্তর্জাতিক জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলো রয়েছে।

সোমবার (২৯ জুন) ভারতের তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনসাধারণের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে তুলতে চীনা ভিত্তিক এসব অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ভারতের তথ্য প্রযুক্তি আইন ৬৯ ক ধারা অনুযায়ী দেশের নিরাপত্তায় চীনের এসব অ্যাপগুলোকে হুমকি বিবেচনা করে বন্ধ করা হয়েছে। এই পরিস্থিতিতে গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরকে নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট অ্যাপগুলো তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিতে হবে। তবে যাদের কাছে আগে থেকে ডাউনলোড করা আছে তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেওয়া হবে।

দেশটির তথ্য মন্ত্রণালয় জানায়, এসব অ্যাপ ব্যবহার করে ইউজারদের প্রাইভেসি লঙ্ঘন, তথ্য চুরি এবং তা দেশের বাইরে তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে দেওয়ার মত অনেক অভিযোগ বিভিন্ন উৎস থেকে তারা পেয়ছেন। তাই দেশের নিরাপত্তা ও জনগণের তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে অ্যাপগুলো বন্ধ করে দিয়েছে ভারত সরকার।

নিষিদ্ধ অ্যাপের তালিকা:
টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজ়ার, কোয়াই, বাইডু ম্যাপ, শাইন, ক্ল্যাশ অব কিঙ্গস, ডিইউ ব্যাটারি সেভার, ডিইউ রেকর্ডার, ডিইউ ক্লিনার, ডিইউ ব্রাউজ়ার, হেলো, লাইকি, ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, মি ভিডিয়োকল, সিএম ব্রাউজ়ার্স, ভাইরাস ক্লিনার, এপিইউএস ব্রাউজ়ার, রমউই, ক্লাব ফ্যাক্টরি, নিউজডগ, উইচ্যাট, বিউটি প্লাস, উইসিঙ্ক, ইউসি নিউজ, কিউকিউ মেল, কিউকিউ মিউজিক, কিউকিউ নিউজফিড, ওয়াইবো, জ়েন্ডার, বিগো লাইভ, সেলফিসিটি, মেল মাস্টার, প্যারালেল স্পেস, ইএস ফাইল এক্সপ্লোরার, ভিভা ভিডিয়ো-কিউইউ ভিডিয়ো আইএনসি, কিউকিউ প্লেয়ার, ভিগো ভিডিয়ো, নিউ ভিডিয়ো স্টেটাস, ভল্ট-হাইড, ক্যাশ ক্লিনার-ডিইউ অ্যাপ স্টুডিয়ো, ক্যামস্ক্যানার, ক্লিনমাস্টার-চিতা মোবাইল, ওয়ান্ডার ক্যামেরা, ফোটো ওয়ান্ডার, উইমিট, সুইট সেলফি, হাগো প্লে উইথ নিউ ফ্রেন্ডস বাইডু ট্রান্সলেট, ভিমেট, কিউকিউ ইন্টারন্যাশনাল, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ লঞ্চার, ইউভিডিয়ো, ভি ফ্লাই স্টেটাস ভিডিয়ো, মোবাইল লেজেন্ডস, ডিইউ প্রাইভেসি, মেইটু রয়েছে।

  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share