ভারতের ইতিহাসে তৃতীয় প্রধানমন্ত্রী হিসেবে টানা দু’বার সংখ্যা গরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবেন মোদি। ছবি : সংগৃহীত

টানা দ্বিতীয়বারের মতো নরেন্দ্র মোদির নেতৃত্বেই ভারতের কেন্দ্রে সরকার গঠন করতে যাচ্ছে ভারতীয় জনতা পাটির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোট। ২৩ বৃহস্পতিবারের ভোটগণনায় দ্বিতীয়বারের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে সরকার গঠন করতে যাচ্ছে মোদির দল।

ভোটগণনার সর্বশেষ খবর অনুসারে, ৫৪২টি আসনের মধ্যে বিজেপির এনডিএ জোট এগিয়ে আছে ৩৪৮টি আসনে। গতবারের চেয়ে মাত্র ৪টি আসন কম। আর বিরোধী ইউপিএ জোট গতবারের তুলনায় ২৬টি আসনে বেশি জয়লাভ করলেও ১০০ আসন পায়নি। এবার কংগ্রেস নেতৃত্বাধীন এই জোট পেতে যাচ্ছে ৯১টি আসন। ভারতের ইতিহাসে তৃতীয় প্রধানমন্ত্রী হিসেবে টানা দু’বার সংখ্যা গরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবেন মোদি।

এদিকে দিল্লিতে দলের সদর দফতরে এক সাংবাদিক সম্মেলনে পরাজয় স্বীকার করে নিয়েছেন প্রধান বিরোধী নেতা, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নরেন্দ্র মোদীকে জয়ের জন্য অভিনন্দন জানিয়ে রাহুল বলেন, আমাদের লড়াই হলো ভাবধারার লড়াই। নরেন্দ্র মোদী এক ধরনের চিন্তাভাবনায় বিশ্বাস করেন, কংগ্রেস অন্য ভাবনায় বিশ্বাস করে। আমাদের দৃষ্টিভঙ্গী সম্পূর্ণ আলাদা। কিন্তু এখন আমাদের এটা মেনে নিতেই হবে যে তাদের ভাবধারাই এখন জয়ী হয়েছে।

নির্বাচনে বিপুল জয়ের পর নরেন্দ্র মোদি টুইট করে ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন। এত তিনি বলেছেন, ভারতকে ধন্যবাদ! আমাদের জোটের প্রতি যে শ্রদ্ধা দেখানো হয়েছে তাতে আমরা আপ্লুত হয়েছি। জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর জন্য এটা আমাদের আরও শক্তি জোগাবে।

আজকের পত্রিকা/আ.স্ব/