ভেঙ্গে পড়া গাছ।

শনিবার রাতের ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে পঞ্চগড়ের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সড়কের উপর শত শত গাছ উপড়ে পড়েছে। শিক্ষা প্রতিষ্ঠানসহ শত শত কাঁচা ও টিনের ঘরবাড়ি ভেঙে পড়েছে। শনিবার রাত ১১টায় জেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়। মোবাইল নেটওয়ার্কও চলে যায়।

রবিবার বিকেল ৫টায় জেলা শহরে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

গত শনিবার রাতে মুশলধারে বৃষ্টি সাথে সাথে ঝড়ে জেলার বিভিন্ন এলাকায় শিক্ষা প্রতিষ্ঠানসহ শত শত ঘরবাড়ি ভেঙ্গে পড়ে পঞ্চগড়-ঢাকা মহাসড়কসহ জেলার অভ্যন্তরীণ সড়কের উপর শত শত গাছ উপড়ে পড়ে।

এ সময় তারের উপর গাছ পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। গাছ ভেঙ্গে পড়ায় ৪/৫ ঘন্টা যোগাযোগ ব্যবস্থা বন্ধ ছিল। ফায়ার সার্ভিস পুলিশ ও স্থানীয়রা এসব গাছ কেটে যান চলাচল স্বাভাবিক করে। রবিবার বিকেল ৫টায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়।

বোদা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসান জানান, প্রায় ৪ শতাধিক ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে। শত শত গাছপালা উপড়ে পড়েছে।

পঞ্চগড়ের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এহেতেশাম রেজা জানান, নেটওয়ার্ক না থাকায় এবং যোগাযোগ করা সম্ভব না হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানা সম্ভব হয়নি। তবে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলায় ২ হাজার শুকনো খাবারের প্যাকেট সরবরাহ করা হয়।

নুর আলম পলক/পঞ্চগড়