ঝাঁকে ঝাঁকে অ্যালডব্রা রেল প্রজাতির এই পাখিরা ঘুরে বেড়াচ্ছে ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল অঞ্চলে। ছবি: সংগৃহীত

দেড় লক্ষ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া পাখির দেখা মিললো; তাও আবার মাটিতে চাপা পড়া জীবাশ্ম হিসেবে নয়, জীবন্ত অবস্থায় ঝাঁকে ঝাঁকে অ্যালডব্রা রেল প্রজাতির এই পাখিরা ঘুরে বেড়াচ্ছে ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল অঞ্চলে।

বিভিন্ন নথিপত্র অনুযায়ী প্রায় ১ লক্ষ ৩৬ হাজার বছর আগে পৃথিবী থেকে বিলুপ্ত হওয়া এই পাখিটির সঙ্গে অনেকটাই সাদৃশ্য আছে মুরগি আর বকের। এক সময় সাদা লম্বাটে গলা আর গোলাকার ছোট চেহারার এই পাখিটির জীবাশ্ম নিয়ে এর আগে বিস্তর গবেষণাও চলেছে। ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল অঞ্চলে এই পাখির জীবাশ্ম পাওয়া গিয়েছিল। তাই এই প্রজাতির নাম রাখা হয় অ্যালডব্রা রেল।

ক সময় সাদা লম্বাটে গলা আর গোলাকার ছোট চেহারার এই পাখিটির জীবাশ্ম নিয়ে এর আগে বিস্তর গবেষণাও চলেছে। ছবি: সংগৃহীত

এবার একই অঞ্চলে আবারও দেখা পাওয়া গেল এই পাখিদের। একটা-দুটো নয়, এ অঞ্চলগুলোতে ঝাঁকে ঝাঁকে অ্যালডব্রা অ্যাটল পাখির দেখা মিলছে, এমন তথ্যই দিচ্ছে বিশ্ব গণমাধ্যমগুলো। তবে হাজার হাজার বছর পর বিলুপ্ত এক প্রজাতির পাখি কীভাবে আবার ফিরে এলো সে বিষয়ে বিশেষজ্ঞরা দিচ্ছেন নানা মত। তাঁরা বলছেন, প্রাকৃতিক নিয়মেই এরা আবার পৃথিবীর বুকে ফিরে এসেছে। একে ‘ইটারেটিভ এভেলিউশন’ বলা হয় বলেও জানিয়েছেন একদল মার্কিন বিজ্ঞানী।

যদিও বিলুপ্ত হওয়ার পর কোনো প্রজাতির আবারও পৃথিবীতে ফিরে আসার ঘটনা এই প্রথম নয়, ইতিহাসে এমন ঘটনা আরও কয়েকবার ঘটেছে বলেও বিজ্ঞানীরা দাবি করেছেন।

আজকের পত্রিকা/সিফাত